Shweta Bachchan Nanda

নাভিতে ফুটিয়ে গয়না পরে এসেছিল মেয়ে! কী করলেন বচ্চন-কন্যা শ্বেতা?

শ্বেতার মতে, অগস্ত্য এবং নব্যার ব্যক্তিত্বের গঠনই আলাদা। অগস্ত্য অনেক পরিণত। চালাকচতুর। কিন্তু নব্যা আনাড়ি। শ্বেতার আশঙ্কা রয়েছে নব্যার বন্ধুসঙ্গ নিয়েও।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৩ ১৮:১৭
Share:

নব্যাকে কি একটু বেশিই শাসনে রেখেছিলেন শ্বেতা? ছবি: সংগৃহীত।

বরাবরই স্পষ্ট কথা বলেন শ্বেতা বচ্চন। অমিতাভ বচ্চন এবং জয়া বচ্চনের কন্যা এ বার স্বীকার করে নিলেন তাঁর সন্তানপালনের ত্রুটি। পুত্র অগস্ত্য এবং কন্যা নব্যার বেড়ে ওঠার সময় মা হিসাবে তিনি নিরপেক্ষ থাকতে পারেননি বলেই জানালেন।

Advertisement

অগ্যস্ত যখন অভিনয় জগতে আসার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন, নব্যা স্পষ্ট করে দিয়েছিলেন তাঁর আগ্রহ নেই অভিনয়ে। বরং, তিনি সময় দিতে চেয়েছিলেন তাঁর সামাজিক পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলির জন্য।

নব্যাকে কি একটু বেশিই শাসনে রেখেছিলেন শ্বেতা? এক সাক্ষাৎকারে বচ্চন-কন্যাকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, “হ্যাঁ, নব্যার ব্যাপারে আমি কঠোর হয়েছি। আমি মনে করি, এই দুনিয়া মহিলাদের জন্য সহজ নয়। আমি ওকে বলেছিলাম, তোমাকেও শক্তিশালী হতে হবে। ততটাই যত্নশীল ও সতর্ক থাকতে হবে।”

Advertisement

শ্বেতার মতে, অগস্ত্য এবং নব্যার ব্যক্তিত্বের গঠনই আলাদা। অগস্ত্য অনেক পরিণত। চালাকচতুর। কিন্তু নব্যা আনাড়ি। শ্বেতার আশঙ্কা রয়েছে নব্যার বন্ধুসঙ্গ নিয়েও। কয়েকজনকে ঠিক ভরসা করতে পারেন না তিনি। তবে মেয়ের ব্যক্তিস্বাধীনতায় হস্তক্ষেপ করতে চান না মা। বললেন, “অবশ্যই নিজের মতো করে জীবন অতিবাহিত করার স্বাধীনতা ওর আছে। শুধু একটু সতর্ক থাকুক এটুকু চাই।”

এক বার মেয়ের সঙ্গে তাঁর তর্কাতর্কি হয়েছিল। কী নিয়ে সেই ঝামেলা? শ্বেতা জানান, নাভিতে গয়না পরা নিয়ে। পিয়ার্সিং করিয়ে এসেছিলেন নব্যা। কিন্তু সেই দেখে খেপে যান শ্বেতা। জানান, একেবারেই মানবেন না। শেষে মেয়েকে বাধ্য করান নাভির গয়না খুলে ফেলতে।

শ্বেতা স্বীকার করে নেন তিনি অনেকটাই ‘সেকেলে’। তিনি তাঁর মায়ের ছায়া দেখতে পান নব্যার মধ্যে। তিনি বলেন, “আমার মায়ের মতো নব্যাও প্রত্যয়ী। সেই প্রত্যয়টা নড়িয়ে দেওয়া সোজা নয়। অনেক ব্যাপারেই ওর আগ্রহ আছে, সেগুলো নিয়ে ও সরব। একেবারেই আমার মতো নয়। আমি এগুলো পারি না, খুব লজ্জা হয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন