Piyush Mishra

ছোটবেলায় যৌন হেনস্থার শিকার, আত্মজীবনীতে দুঃস্বপ্ন ফিরে দেখলেন পীযূষ মিশ্র

সপ্তম শ্রেণিতে পড়ার সময় এক আত্মীয়ের হাতে যৌন হেনস্থার শিকার হয়েছিলেন। সদ্য মুক্তি পাওয়া আত্মজীবনীতে ছোটবেলার এক কঠিন অধ্যায় ফিরে দেখলেন অভিনেতা পীযূষ মিশ্র।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৩ ১৮:০৯
Share:

এত বছর পরে আত্মজীবনীতে নিজের জীবনের অন্যতম কঠিন সময়ের উল্লেখ করেছেন পীযূষ মিশ্র। ছবি: সংগৃহীত।

আত্মজীবনীতে ছোটবেলার এক কঠিন সময়ের কথা স্মরণ করলেন বলিউড অভিনেতা পীষূষ মিশ্র। এক মহিলা আত্মীয়ের হাতে যৌন হেনস্থার শিকার হয়েছিলেন তিনি। তখন সপ্তম শ্রেণিতে পড়তেন অভিনেতা। পূর্ণবয়স্ক হওয়ার পরেও সেই অভিজ্ঞতা তাড়া করে বেড়িয়েছে তাঁকে। সেই অভিজ্ঞতার প্রভাব পড়েছিল তাঁর সম্পর্কেও। আত্মজীবনী ‘তুমহারি অওকাত কেয়া হ্যায় পীযূষ মিশ্র’-তে এই ঘটনার কথা লিখেছেন অভিনেতা।

Advertisement

এত বছর পরে আত্মজীবনীতে নিজের জীবনের অন্যতম কঠিন সময়ের উল্লেখ করেছেন পীযূষ মিশ্র। আত্মীয়ার নাম বদলে দিলেও বইয়ে গোটা ঘটনার বর্ণনা দিয়েছেন অভিনেতা। তাঁর হুবহু বর্ণনা থেকেই স্পষ্ট, আজ পর্যন্ত ওই ভয়াবহ অভিজ্ঞতার কথা ভুলতে পারেননি তিনি। এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘যৌনতা অত্যন্ত সুখকর ও স্বাস্থ্যকর একটা বিষয়। যৌনতা নিয়ে প্রথম অভিজ্ঞতা সব সময় ভাল হওয়া উচিত। তা না হলে সারা জীবন মনের সেই ক্ষত রয়ে যায়।’’ অভিনেতা আরও বলেন, ‘‘আমার সঙ্গে যে যৌন হেনস্থা হয়েছিল, তার জন্য পরবর্তী কালে আমাকে অনেক জটিলতার সম্মুখীন হতে হয়েছে। আমার অনেক সময় লেগেছে ওই অভিজ্ঞতা থেকে বেরিয়ে আসতে। একাধিক সঙ্গীর সাহায্যে আমি ওই অভিজ্ঞতা থেকে বেরিয়ে আসতে পেরেছি।’’ শুধু যৌন হেনস্থাই নয়, চলচ্চিত্র জগতের একাধিক তিক্ত অভিজ্ঞতার কথাও লিখেছেন ‘গ্যাংস অফ ওয়াসেপুর’ অভিনেতা। তাঁর মতে, ‘‘আমি অনেকের পরিচয় গোপন রেখেই লিখেছি। এঁদের মধ্যে কেউ মহিলা, কেউ পুরুষ।’’ যে লড়াই করে বলিউডে তাঁকে নিজের জায়গা তৈরি করতে হয়েছে, আত্মজীবনীতে তা নিয়েও সরব হয়েছেন পীযূষ।

মধ্যপ্রদেশের গোয়ালিয়রে জন্ম পীযূষ মিশ্রর। সেখান থেকে মুম্বইয়ে এসে নিজেকে অভিনেতা হিসাবে প্রতিষ্ঠা করার রাস্তা সহজ ছিল না। এনএসডি (ন্যাশনাল স্কুল অফ ড্রামা) থেকে পাশ করে বেরনোর পরে প্রায় ২০ বছর দিল্লিতে ছিলেন পীযূষ। তার পরে মুম্বইয়ে আসেন তিনি। অভিনয় ছাড়াও বাচিকশিল্পী ও গীতিকার হিসাবেও কাজ করেছেন পীযূষ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন