Smriti Irani

তুলসী ছিল এক নম্বরে, কিন্তু স্মৃতির পারিশ্রমিক তলানিতে! আক্ষেপ রয়ে গেল অভিনেত্রীর

‘কিঁউ কি সাস ভি কভি বহু থি’ ধারাবাহিকের কারণেই এক সময় ঘরে ঘরে তুলসী নামে পরিচিত হয়ে ওঠেন। কিন্তু এমন এক বৈগ্রহিক চরিত্রের জন্য কত টাকা পারিশ্রমিক পেতেন স্মৃতি?

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৩ ১৩:০১
Share:

তুলসীর কারণেই ঘরে ঘরে পরিচিতি পান স্মৃতি ইরানি, তবু কিসের আক্ষেপ! — ফাইল চিত্র।

অভিনেত্রী থেকে রাজনীতিবিদ। তার পর ধীরে ধীরে কেন্দ্রীয় মন্ত্রী। লম্বা এক সফর। চড়াই-উতরাই কম ছিল না স্মৃতি ইরানির জীবনে। ‘কিঁউ কি সাস ভি কভি বহু থি’ ধারাবাহিকের মাধ্যমেই জনপ্রিয়তা। হিন্দি ধারাবাহিকে মাইলফলক হয়ে থেকে গিয়েছে স্মৃতি ইরানি অভিনীত ‘তুলসী’ চরিত্রটি। টানা আট বছর চলে এই ধারাবাহিক। জনপ্রিয়তা যেমন পেয়েছেন, তেমন এই লম্বা সফরে কত ধরনের অভিজ্ঞতা জমা করেছেন। তবে যে চরিত্র করে এই গগনচুম্বী জনপ্রিয়তা, তাঁর জন্য কত টাকা দিনে পারিশ্রমিক পেতেন, ফাঁস করলেন স্মৃতি।

Advertisement

অভিনেত্রী হওয়ার আগে ‘ম্যাকডোনাল্ড’স-এর আউটলেটে কাজে ঢোকেন তিনি। ধোয়ামোছার কাজ ছাড়া অন্য কাজ ওখানে ছিল না তখন। বাধ্য হয়ে সেই কাজটাই নেন। প্রতি মাসে বেতন পেতেন ১৫০০ টাকা। সেই টাকা সঞ্চয় করে সৌন্দর্য প্রতিযোগিতায় অংশ নেন স্মৃতি।

সেখান থেকে সুযোগ টিভিতে কাজ করার। শোভা কপূর প্রযোজিত ‘কিঁউ কি সাস ভি কভি বহু থি’ ধারাবাহিকের জন্য দিনে হিসেবে তাঁর আয় ছিল ১৮০০ টাকা। গাড়ি তো দূর অস্ত, অটো করে যাতায়াত করতেন অভিনেত্রী। সম্প্রতি এক সাক্ষাৎকারে অভিনেত্রী পুরনো দিনের সেই ঘটনার কথা জানান। অভিনেত্রীর কথায়, ‘‘আমার প্রতি দিনের আয় দেখে আমার রূপটান শিল্পী পর্যন্ত লজ্জা পেত। সে আমাকে বলত, দয়া করে একটা গাড়ি নাও এ বার। আমরা গাড়ি করে আসছি আর তুলসী নাকি অটো করে আসছে!’’

Advertisement

প্রযোজক হিসেবে জীতেন্দ্রর স্ত্রী শোভা ও মেয়ে একতা কপূর কতটা কড়া ছিলেন, তাঁর উদাহরণ আগেই দিয়েছেন স্মৃতি। ধারাবাহিকের শুটিং চলাকালীন গর্ভপাত হয় স্মৃতির। তবু এক দিনেরও ছুটি পাননি অভিনেত্রী। স্মৃতি জানান, জ়ুবিন ইরানিকে যখন বিয়ে করেন, তাঁদের সম্মিলিত রোজগার ছিল সেই সময় মোটে ৩০ হাজার। তবে সময় বদলেছে, অভিনেত্রীর পরিচয় ত্যাগ করে স্মৃতি এখন কেন্দ্রীয় মন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন