Soumitra Chattopadhaya

সৌমিত্র-নাসিরুদ্দিনের বাংলা ছবি এ বার দেখবে জার্মানির মানুষ

শৈবালের ‘আ হোলি কন্সপিরেসি’ দেখানো হবে। আমি ছবির টিমকে অভিনন্দন জানাচ্ছি”। সমকালীন সময়ের অসহিষ্ণুতা, সাম্প্রদায়িকতা, ধর্ম নিয়ে বিদ্বেষ পরিচালককে অনেক দিন ধরে ভাবিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২০ ১৬:২১
Share:

সৌমিত্র, নাসিরুদ্দিন। নিজস্ব চিত্র।

বাংলা ও হিন্দি ছবির দুই দিকপাল অভিনেতা এ বার এক ছবিতে! সৌমিত্র চট্টোপাধ্যায় ও নাসিরুদ্দিন শাহকে নিয়ে গল্প বুনেছেন পরিচালক শৈবাল মিত্র। ছবির নাম ‘আ হোলি কন্সপিরেসি’। জেরোম লরেন্স ও রবার্ট ই লিয়ের লেখা আমেরিকান নাটক ‘ইনহেরিট দ্য উইন্ড’ অবলম্বনে এই ছবি ডাক পেল ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল স্টুটগার্ট-এ। ১৭ বছরের এই ফেস্টিভ্যালে এই ‘আ হোলি কন্সপিরেসি’ একমাত্র বাংলা ছবি যা জার্মানির নাগরিক সমাজ থেকে জার্মানির বাঙালিরা ফেস্টিভ্যালের সাইটে গিয়ে দেখতে পাবেন, জানালেন ছবির পরিচালক শৈবাল মিত্র। আনন্দবাজার ডিজিটালকে অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় বলেন, “আমি খুব খুশি হয়েছি স্টুটগার্টে

Advertisement

শৈবালের ‘আ হোলি কন্সপিরেসি’ দেখানো হবে। আমি ছবির টিমকে অভিনন্দন জানাচ্ছি”। সমকালীন সময়ের অসহিষ্ণুতা, সাম্প্রদায়িকতা, ধর্ম নিয়ে বিদ্বেষ পরিচালককে অনেক দিন ধরে ভাবিয়েছে। সেই সময়ে তিনি ওই নাটকটি পড়েন। ওই নাটকের আধারে স্ট্যানলি ক্রেমারের ছবিটিও দেখেন। তাঁর মনে হয়, নাসিরুদ্দিন চরিত্রটির জন্য যথাযথ। কিন্তু অভিনেতা রাজি হবেন কি না, তা নিয়ে তাঁর মনে সংশয় ছিল।

নাসিরুদ্দিনকে হোয়াটসঅ্যাপ মেসেজে ছবির প্রস্তাব দেন পরিচালক। সঙ্গে সঙ্গে তিনি ‘হ্যাঁ’ বলেন। নাসিরুদ্দিনের কথায়, ‘‘চিত্রনাট্য খুব বলিষ্ঠ। আর শৈবালকে অনেক দিন ধরেই চিনি।’’ সৌমিত্র জানিয়েছেন, এই ছবিতে কাজ করার জন্য তিনি ব্যাকুল হয়ে আছেন।

Advertisement

আরও পড়ুন: বেবি বাম্প, ক্যান্ডেল লাইট ডিনারে রাজ শুভশ্রীকে বললেন, “আই লাভ ইউ”

‘আ হোলি কন্সপিরেসি’-র একটি দৃশ্য।

হিল্লোলগঞ্জের প্রেক্ষাপটে ছবির গল্প সাজানো হয়েছে। সেখানকার এক প্রগতিশীল শিক্ষকের সঙ্গে ধর্ম ও রাজনীতির টানাপড়েন, স্বাধীন চিন্তার সঙ্গে মৌলবাদী চিন্তার দ্বন্দ্ব, মানুষের জনক ঈশ্বর না বিবর্তনবাদ... এমন নানাবিধ প্রশ্ন ও পাল্টা প্রশ্ন ঘিরে এগিয়েছে ছবির গল্প। চরিত্ররা বাংলা, ইংরেজি ও হিন্দি তিনটি ভাষায় কথা বলবে।

আরও পড়ুন: ড্রাইভার করোনা আক্রান্ত, পরিবারের সদস্যদের করোনা টেস্টের কথা জানালেন সারা আলি খান

ছবিতে অভিনয় করছেন কৌশিক সেন, অনসূয়া মজুমদার, পার্থপ্রতিম মজুমদার, শুভ্রজিৎ দত্ত, অমৃতা চট্টোপাধ্যায় প্রমুখ। ছবিতে সঙ্গীতের দায়িত্বে রয়েছেন তেজেন্দ্রনারায়ণ মজুমদার।

ছবি নিয়ে সৌমিত্ররা কী বললেন শুুনুন:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন