Bhumi

সহজিয়া সুরে গ্রামবাংলার লোকসঙ্গীত ধরা দিল শহুরে ব্যস্ততায়

রবীন্দ্র বিশেষজ্ঞ অরুণাভ লাহিড়ী এবং প্রবীণ নাট্যপরিচালক হীরককুমার ঘোষকেও সম্মান জানাল ওই সংস্থা। অনুষ্ঠানে স্বাগত ভাষণে উপস্থিত ছিলেন হৃদকমলের সম্পাদক প্রবীর চৌধুরী, সভাপতি প্রতিমা রায় এবং সহ-সম্পাদক সুলভা ভট্টাচার্য এবং প্রিয়তা বড়ুয়া।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০১৯ ২২:০৩
Share:

লোকসঙ্গীতের মূর্ছনায় ভরে উঠল রবীন্দ্রসদন। নিজস্ব চিত্র

সৌমিত্র রায়... বা বলা ভাল ‘ভূমি’র সৌমিত্র। যাঁর হাতে নাগরিক লোকগান পেয়েছিল নতুন সংজ্ঞা... ‘বারান্দায় রোদ্দুর’, ‘ফাগুনের মোহনায়’— একের পর এক সুপারহিট গানে মজেছিল বাঙালি। সম্প্রতি রবীন্দ্রসদন প্রেক্ষাগৃহে ‘হৃদকমল’ তাদের পঞ্চম বর্ষ পূর্তি উপলক্ষে সম্মাননা জানাল সৌমিত্রকে।

Advertisement

শুধু তাই নয়, রবীন্দ্র বিশেষজ্ঞ অরুণাভ লাহিড়ী এবং প্রবীণ নাট্যপরিচালক হীরককুমার ঘোষকেও সম্মান জানাল ওই সংস্থা। অনুষ্ঠানে স্বাগত ভাষণে উপস্থিত ছিলেন হৃদকমলের সম্পাদক প্রবীর চৌধুরী, সভাপতি প্রতিমা রায় এবং সহ-সম্পাদক সুলভা ভট্টাচার্য এবং প্রিয়তা বড়ুয়া।

দ্বিতীয় পর্ব ভরে উঠেছিল বাংলার লোকসঙ্গীতের মূর্ছনায়। ‘ভূমি’ নিয়ে সৌমিত্র ছাড়াও উপস্থিত ছিল দেব চৌধুরীর ‘সহজিয়া লোকগানের দল’। ‘বারান্দায় রোদ্দুর’, ‘পচা কাকা’— একের পর এক জনপ্রিয় গানে মঞ্চ মাতিয়ে রেখেছিলেন সৌমিত্র। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন শোভনসুন্দর বসু।

Advertisement

আরও পড়ুন: আমি হতভম্ব! বিধানসভায় মুখ্যমন্ত্রী প্রত্যাশিত আচরণ করলেন না: পর পর টুইটে বিস্ফোরক রাজ্যপাল​

আরও পড়ুন: ‘অমানুষিক কাজের চাপ’! স্ট্রোকে মৃত্যু বলিউডের এই তরুণ সাউন্ড ইঞ্জিনিয়ারের​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন