Dev in Nayak Remake

সত্যজিতের ‘নায়ক’ অবলম্বনে নতুন ছবিতে দেব? টলিপাড়ায় জল্পনার ইঙ্গিত পেল আনন্দবাজার অনলাইন

১৯৬৬ সালে মুক্তি পায় সত্যজিৎ রায় পরিচালিত বৈগ্রহিক ছবি ‘নায়ক’। ছবির মুখ্য চরিত্রে ছিলেন উত্তমকুমার এবং শর্মিলা ঠাকুর।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ১৯:০২
Share:

(বাঁ দিকে) উত্তম কুমার। দেব (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

চলতি বছরে দেব অভিনীত তিনটি ছবি মুক্তি পাওয়ার কথা। আগামী মাসে মুক্তি পাবে ‘ব্যোমকেশ ও দুর্গরহস্য’। পুজোয় মুক্তি পাবে ‘বাঘাযতীন’। বড়দিনে মুক্তি পাবে ‘প্রধান’। পাশাপাশি সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত একটি ছবিতেও যে তিনি থাকছেন, সম্প্রতি সে কথা ঘোষণা করেছেন এই টলি সুপারস্টার। তবে এরই মধ্যে ইন্ডাস্ট্রির অন্দরে অন্য খবর ঘুরছে। শোনা যাচ্ছে, নতুন একটি ছবির পরিকল্পনা শুরু করেছেন দেব। তার থেকেও বড় খবর, এই ছবির সঙ্গে নাকি সত্যজিৎ রায় জড়িয়ে রয়েছেন। কী ভাবে?

Advertisement

টলিপাড়া সূত্রে জানা গিয়েছে, সত্যজিৎ রায় পরিচালিত এবং উত্তমকুমার অভিনীত বৈগ্রহিক ছবি ‘নায়ক’ অবলম্বনে একটি ছবির পরিকল্পনা করছেন দেব। ছবিতে মুখ্য চরিত্রেও তিনিই থাকছেন। শোনা যাচ্ছে, রামকমল মুখোপাধ্যায় এই ছবিটি পরিচালনা করবেন। ছবিটি কি ‘রিমেক’? সে ক্ষেত্রে তো রায় পরিবারের থেকে স্বত্ব নেওয়ার বিষয়টিও গুরুত্বপূর্ণ। টালিগঞ্জের একটি সূত্রের দাবি, তথাকথিত রিমেক ছবি হবে না এটি। ‘নায়ক’ ছবিটির প্রতি শ্রদ্ধার্ঘ্য হিসেবেই এই ছবির পরিকল্পনা করা হয়েছে। সত্যজিৎ-পুত্র সন্দীপ রায়ের সঙ্গে নাকি এই ছবির বিষয়ভাবনা নিয়ে দেবের একপ্রস্ত কথাও হয়েছে।

রুক্মিণী মৈত্রকে নিয়ে ‘বিনোদিনী: একটি নটীর উপাখ্যান’ ছবিটি পরিচালনা করেছেন রামকমল। আপাতত এই ছবির পোস্ট প্রোডাকশনের কাজ চলছে। সূত্র বলছে, পিরিয়ড ছবির ক্ষেত্রে পরিচালকের গবেষণা দেখে খুশি দেব। সত্যজিৎ পরিচালিত ‘নায়ক’-এর স্মৃতিকে নতুন ভাবে দর্শকদের কাছে পৌঁছে দিতেই জুটি বেঁধেছেন তাঁরা। এই প্রসঙ্গে আনন্দবাজার অনলাইনের তরফে রামকমলের সঙ্গে যোগাযোগ করা হয়। তিনি অবশ্য বিষয়টি অস্বীকার করেছেন। তাঁর কথায়, ‘‘এখনও ‘বিনোদিনী’-র কাজই শেষ হয়নি। সেখানে ‘নায়ক’ কী ভাবে আসছে, জানি না।’’ তবে একই সঙ্গে তিনি যে নতুন ছবির ভাবনাচিন্তা শুরু করেছেন সে কথাও স্বীকার করে নিয়েছেন।

Advertisement

১৯৬৬ সালে মুক্তিপ্রাপ্ত ছবি ‘নায়ক’-কে অনেকেই সত্যজিৎ রায়ের সেরা ছবির তালিকায় রাখেন। এর আগে ২০১০ সালে ‘অটোগ্রাফ’ ছবিটির মাধ্যমে সত্যজিৎ রায় এবং ‘নায়ক’-কে শ্রদ্ধা জানিয়েছিলেন সৃজিত মুখোপাধ্যায়। ছবিতে অরুণ চট্টোপাধ্যায়ের চরিত্রে অভিনয় করে দর্শকের মন জয় করেন প্রসেনজিৎ।উল্লেখ্য, টলিপাড়ায় সেটিই ছিল সৃজিত পরিচালিত প্রথম ছবি। আগামী দিনে দেবও ‘নায়ক’ অবলম্বনে নতুন কোনও চমক হাজির করবেন কি না দেখা যাক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন