SS Rajamouli

এই বছর হিন্দি ছবির বক্স অফিসের এত করুণ অবস্থা কেন? কারণ জানালেন রাজামৌলি

এই বছর বলিউডে ছবির ব্যবসায় মন্দা। ইন্ডাস্ট্রির প্রথম সারির তারকা থাকা সত্ত্বেও ছবি চলেনি। কারণ অনুসন্ধানে এস এস রাজামৌলি।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২২ ১২:৩৭
Share:

রাজামৌলি মনে করেন, দর্শকের মন বুঝে ছবি তৈরি করতে পারলেই সিনেমা সফল হবে। ছবি: সংগৃহীত।

দক্ষিণী পরিচালক এসএস রাজামৌলি সাফল্যের জোয়ারে ভাসছেন। সম্প্রতি তাঁর পরিচালিত ‘আরআরআর’ ছবিটি গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডে দুটি বিভাগে মনোনীত হয়েছে। এই বছর দক্ষিণী ছবির রমরমা, কিন্তু বলিউডের সেখানে অবস্থা খুব একটা ভাল নয়। উপরন্তু শুনতে হচ্ছে, বলিউডকে পিছনে ফেলে অনেকটাই এগিয়ে গিয়েছে দক্ষিণী ছবি। এর কারণ কী? প্রশ্ন রাখা হয়েছিল রাজামৌলির কাছে। তিনি খোলা মনেই এই প্রসঙ্গে তাঁর কথা জানিয়েছেন।

Advertisement

রাজামৌলি মনে করেন, দর্শকের মন বুঝে ছবি তৈরি করতে পারলেই একমাত্র সিনেমা সফল হবে। পাশাপাশি এই বছর হিন্দি ছবির ব্যর্থতার অন্যতম কারণ হিসাবে তিনি দুষেছেন অভিনেতা এবং পরিচালকদের আকাশছোঁয়া পারিশ্রমিককে। পরিচালকের কথায়, ‘‘হিন্দি ছবিতে কর্পোরেট সংস্থার আগমনের ফলে তারা অভিনেতা, পরিচালক থেকে শুরু করে প্রত্যেককে বেশি পারিশ্রমিক দিতে শুরু করেছে। ফলে সাফল্যের খিদেটা একটু কমে গিয়েছে।’’ এই প্রসঙ্গেই তিনি মনে করিয়ে দিতে চেয়েছেন, ‘‘মাথায় রাখতে হবে, বেশি ক্ষণ সাঁতার না কাটলে ডুবে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়।’’

‘বাহুবলী’র পরিচালকের মতে, দক্ষিণী ইন্ডাস্ট্রিতে এখনও এই অবস্থা শুরু হয়নি। কিন্তু বিপরীতে তিনি বলছেন, ‘‘আমাদের ছবি ভাল ব্যবসা করছে মানেই আত্মতুষ্টিতে ভোগার কোনও কারণ নেই। কারণ সেটা হলে তখন সাফল্যের খিদে কমে যায়। ফলে পরিস্থিতি অন্য দিকে বাঁক নেয়।’’

Advertisement

প্রসঙ্গত, এই বছর ‘লাল সিংহ চড্ডা’ সব বলিউডের একধিক বড় বাজেটের ছবি বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে। অন্যান্য বছরের তুলনায় এই বছর সেখানে হিট ছবির সংখ্যাও কম। ব্যবসার নিরিখে হাতে গোনা কয়েকটি ছবির মধ্যে রয়েছে ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’, ‘গঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি’, ‘ভুলভুলাইয়া ২’, ‘দৃশ্যম ২’ এর মতো ছবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন