স্পিলবার্গ মাইনাস ডিজনি

১৯৯৪-এ মুভি-মোগল স্টিভেন স্পিলবার্গ তাঁর দুই সহযাত্রী জেফ্রি কাটজেনবার্গ এবং ডেভিড জেফেনের সঙ্গে তৈরি করেছিলেন ‘ড্রিম ওয়ার্কস’ নামের এক ফিল্ম প্রোডাকশন কোম্পানি। হলিউড ছবির ‘বাফ্’-রা জানেন বাকিটা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০১৫ ০০:০৫
Share:

১৯৯৪-এ মুভি-মোগল স্টিভেন স্পিলবার্গ তাঁর দুই সহযাত্রী জেফ্রি কাটজেনবার্গ এবং ডেভিড জেফেনের সঙ্গে তৈরি করেছিলেন ‘ড্রিম ওয়ার্কস’ নামের এক ফিল্ম প্রোডাকশন কোম্পানি। হলিউড ছবির ‘বাফ্’-রা জানেন বাকিটা। জন্মলগ্ন থেকে আজ পর্যন্ত ‘ড্রিম ওয়ার্কস’ বিনোদন বিশ্বে বিস্ময়ের কারবারি হিসেবে পরিচিতি অর্জন করেছে। ‘শ্রেক’, ‘বি মুভি’, ‘প্রিন্স অফ ইজিপ্ট’, ‘দ্য রিং’, ‘ট্রান্সফরমার্স’ ইত্যাদি অগুনতি ছবি ‘ড্রিম ওয়ার্কস’ উপহার দিয়েছে গত দুই দশকে। এই যাত্রাপথে ‘ড্রিম ওয়ার্কস’ তার সঙ্গী হিসেবে পেয়েছে ডিজনি-র মতো সংস্থাকে। দুই স্বপ্নদর্শীর মেলবন্ধনেই তৈরি হয় ‘কুং ফু পান্ডা’, ‘শ্রেক’, ‘পুস ইন বুটস’-এর মতো ছবি। কিন্তু সব স্বপ্নেরই যে শেষ রয়েছে, সেটা মনে করিয়ে দিলেন স্পিলবার্গ স্বয়ং। সম্প্রতি তিনি জানিয়েছেন যে, ডিজনি ও ‘ড্রিম ওয়ার্কস’-এর গাঁটছড়া আলগা হতে চলেছে শিগগির। কারণ, দুই সংস্থার মধ্যে চুক্তির মেয়াদ ফুরিয়ে আসছে।

Advertisement

২০১৬-য় সাহিত্যিক রোয়াল্ড ডালের কাহিনি অবলম্বনে ‘দ্য বিএফজি’-ই হবে ‘ড্রিম ওয়ার্কস’-ডিজনি প্রোডাকশনের শেষ ছবি। স্পিলবার্গের পছন্দের তালিকায় রয়েছে ইউনিভারসাল এবং প্যারামাউন্ট। দেখা যাক, ‘ড্রিম ওয়ার্কস’-এর নতুন ইনিংস কোন স্বপ্ন শুরু করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন