Srabani Sen

Rabindra Sangeet: রবীন্দ্রগানের হাত ধরে উত্তম প্রেম! সৌজন্যে শ্রাবণী, নমিতা

উত্তমকুমার, রবীন্দ্রনাথ একই দিনে! একই ক্ষণে। দু’জনেই প্রেমের বার্তা দেবেন, আবার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২২ ১৩:০৭
Share:

নমিতা, শ্রাবণীর উত্তম প্রেম

বৈশাখের মতোই শ্রাবণও রবীন্দ্রনাথ ঠাকুরের। ঘনঘোর বর্ষা মানেই এখনও শিল্পী মন প্রেম খোঁজে। রবিবার ২৪ জুলাই। বাঙালির উত্তমকুমার এ দিনেই ছুটি নিয়েছিলেন। এমনও দিনে তাঁরে ভোলা যায়? সব মিলিয়ে তাই ২৪ জুলাইকে স্মরণীয় করতে শ্রাবণী সেন, নমিতা রায়চৌধুরীর বিশেষ আয়োজন প্রেমের বাদল।

Advertisement

আনন্দবাজার অনলাইনকে দুই শিল্পীই জানিয়েছেন, বর্ষার রিমঝিম সুর থাকবে। বাঙালির রবীন্দ্রনাথ থাকবেন। আর থাকবেন উত্তমকুমার। যিনি সুযোগ পেলেই হারমোনিয়াম টেনে রবি ঠাকুরের গান গাইতে বসে যেতেন।

বিশেষ দিনের বিশেষ সন্ধ্যায় কী কী গান থাকবে? দুই শিল্পীর তালিকায় থাকবে ‘বাদল দিনের প্রথম কদম ফুল’, ‘ঝরঝর বরিষে’, ‘মালতিলতা দোলে’, ‘না চাহিলে যারে পাওয়া যায়’ ইত্যাদি। নমিতার দাবি, না চাহিলে যারের মতো গানের মধ্যে দিয়ে প্রেমের সব স্তর কবি দেখিয়েছেন। তাই তিনি এই গানটি বেছেছেন।

Advertisement

শ্রাবণী শুধু উত্তমকুমারের জন্য গাইবেন, কে দিল আবার আঘাত গানটি। গানের পাশাপাশি পিকাসো আয়োজিত এই অনুষ্ঠানে থাকবে গুণীজন সম্বর্ধনা। অনুষ্ঠান থেকে সংগৃহিত অর্থ দুঃস্থ শিল্পীদের সাহায্যার্থে খরচ করা হবে। এ দিন সন্ধে ৬টায় সত্যজিৎ রায় সভাগৃহে সুরের বর্ষা নামবে। সঞ্চালনায় মৌনিতা চট্টোপাধ্যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন