Srijit Mukherji

Srijit Mukherji: একই দিনে বলিউড-টলিউড জয়ের প্রস্তুতি, জীবনবৃত্ত সম্পূর্ণ করতে চলেছেন সৃজিত?

জাতীয় পুরস্কারজয়ী পরিচালক না চাইলেও ফেব্রুয়ারি মাস ‘সৃজিত বনাম সৃজিত’-এর মাস!

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২১ ১১:৩৯
Share:

ছবি নিয়ে কোনও লড়াইয়ে নামার ইচ্ছে নেই সৃজিতের।

মিতালি রাজকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে হিন্দি ছবি ‘সাবাশ মিতু’ মুক্তির তারিখ ঘোষণা, অন্য দিকে, 'শের দিল' ছবির ব্যস্ততা...। এর মধ্যেই পরিবারে মা-বাবাকে স্মরণ করলেন সৃজিত মুখোপাধ্যায়।

Advertisement

নতুন বছরের ছবি-মুক্তির তালিকা বলছে, ৪ ফেব্রুয়ারি ‘সৃজিত বনাম সৃজিত’ লড়াইয়ের দিন। কী ভাবে?

ওই দিন মুক্তি পাচ্ছে তাঁর বহু প্রতীক্ষিত বাংলা ছবি ‘কাকাবাবুর প্রত্যাবর্তন’। যেটি মুক্তি পাওয়ার কথা ছিল চলতি বছরের ২৪ ডিসেম্বর। অন্য দিকে, ওই দিনেই ছবি-মুক্তির তালিকায় তাঁরই হিন্দি ছবি ‘সাবাশ মিতু’ও রয়েছে। যার কথা তিনি জানিয়েছেন শুক্রবার, ক্রিকেটার মিতালি রাজে জন্মদিনে। ছবির পটভূমিকায় ভারতীয় মহিলা ক্রিকেট অধিনায়কের জীবন। পূর্ব ঘোষণা অনুযায়ী, এই দিনেই সৃজিতের আরও একটি বাংলা ছবি ‘এক্স ইক্যুয়ালটু প্রেম’ মু্ক্তি পাওয়ার কথা। সেটিও মুক্তি পেলে নিজের সঙ্গেই নিজের দ্বৈরথ যে আরও জমে যাবে, সে কথা বলাই বাহুল্য। স্বাভাবিক ভাবেই ৪ ফেব্রুয়ারি ঘিরে উত্তেজনা ছড়িয়ে গিয়েছে সিনেপ্রেমীদের মনে।

Advertisement

পরিকল্পনা করেই কি এক দিনে বাংলা এবং হিন্দি ছবি-মু্ক্তি পাচ্ছে জাতীয় পুরস্কারজয়ী পরিচালকের?

জানতে যোগাযোগ করেছিল আনন্দবাজার অনলাইন। ‘সাবাশ মিতু’র কারণে সৃজিত মুম্বইয়ের প্রযোজনা সংস্থা ভায়াকম মুভিজের সঙ্গে চুক্তিবদ্ধ। তাই আপাতত ওই ছবি নিয়ে কিছুই বলতে পারবেন না তিনি। টলিউড বলছে, শুধু নিজেকে নিয়ে নয়, ছবি নিয়ে কোনও লড়াইয়ে নামার ইচ্ছে নেই তাঁর। পুরোটাই কাকতালীয় এবং পূর্ব পরিকল্পনা ছাড়াই ঘটেছে। ‘কাকাবাবু’ পিছিয়ে যাওয়ায় ‘সাবাশ মিতু’র সঙ্গে এক দিনেই মুক্তি পেতে চলেছে ছবিটি। টলিপাড়ার আরও দাবি, ছবির দুনিয়ায় এই ঘটনা প্রথম বার ঘটতে চলেছে। একই দিনে একই পরিচালকের পৃথক ভাষার ছবি মুক্তি পেতে চলেছে।

তাই পরিচালক না চাইলেও ফেব্রুয়ারি মাস ‘সৃজিত বনাম সৃজিত’-এর মাস! দিনটি আরও স্মরণীয় হয়েছে শুক্রবার রাতে সপরিবারে যখন সৃজিত পৌঁছে গিয়েছিলেন রেস্তরাঁ সাঙ্গুভ্যালিতে। ছেলে-মেয়েকে সঙ্গে নিয়ে পূর্ণ, বিজলি, ইন্দিরা বা ভারতী প্রেক্ষাগৃহে, রাতের শো-এ ছবি দেখার পরে যেখানে ৩৫ বছর আগে তাঁর মা-বাবা প্রায়ই আসতেন। এ দিন সৃজিত, মিথিলা পরিবারে অন্যান্য সদস্যদের নিয়ে সেলফিও তুলেছেন স্মৃতি জড়ানো ৫, ইন্দ্র রায় রোডের গলিতে। চূড়ান্ত ব্যস্ততার মধ্যেও পরিবারকে সময় দিয়েছেন। একই সঙ্গে মা-বাবার রেখে যাওয়া স্মৃতি জীবন্ত করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন