নেপাল ভূকম্পে সাহায্যের হাত এনএসডি-র

নেপালে সাম্প্রতিক ভূমিকম্প পীড়িতদের জন্য ইতিমধ্যেই সাহায্য এসেছে দেশ-বিদেশের নানা প্রান্ত থেকে। এ বার সেই তালিকায় ঢুকে পড়ল ভারতের ‘ন্যাশনাল স্কুল অফ ড্রামা’ (এনএসডি)। আর সে কারণেই আগামী ১৬ মে থেকে নয়াদিল্লিতে শুরু হবে এনএসডি-র ‘নেপাল সদ্ভাবনা নাট্য আয়োজন’। এমনিতে প্রতি বছরই ‘ভারত রঙ্গ মহোত্সব’ নামে এক নাট্য উত্সবের আয়োজন করে এনএসডি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১১ মে ২০১৫ ১৯:২৭
Share:

নেপালে সাম্প্রতিক ভূমিকম্প পীড়িতদের জন্য ইতিমধ্যেই সাহায্য এসেছে দেশ-বিদেশের নানা প্রান্ত থেকে। এ বার সেই তালিকায় ঢুকে পড়ল ভারতের ‘ন্যাশনাল স্কুল অফ ড্রামা’ (এনএসডি)। আর সে কারণেই আগামী ১৬ মে থেকে নয়াদিল্লিতে শুরু হবে এনএসডি-র ‘নেপাল সদ্ভাবনা নাট্য আয়োজন’। এমনিতে প্রতি বছরই ‘ভারত রঙ্গ মহোত্সব’ নামে এক নাট্য উত্সবের আয়োজন করে এনএসডি। তবে এ বারের এই আয়োজনের মূল উদ্দেশ্য নেপালের দুর্যোগপীড়িত মানুষদের সাহায্য করা। নাট্য বিদ্যালয় প্রাঙ্গনেই অনুষ্ঠিত হবে ন’দিন ব্যাপী নাট্যোত্সব। এনএসডি-র দ্বিতীয় ও তৃতীয় বর্ষের ছাত্রছাত্রীদের সঙ্গে নামীদামি মঞ্চাভিনেতারাও অভিনয় করবেন এই উত্সবে।

Advertisement

যেমন, যশপাল শর্মা। ‘গঙ্গাজল’, ‘লগান’, ‘অব তক ছপ্পন’, ‘অপহরণ’-এর মতো হিন্দি ছবিতে একচেটিয়া ‘নেগেটিভ’ চরিত্রে অভিনয় করার পর বলিউড তাঁকে এক ডাকে চেনে। তিনি এনএসডির প্রাক্তনী। দু’বছর এনএসডিতে কাজ করার পর বলিউড চলে গিয়েছিলেন। তবে শেকড়ের টানে এখনও তাঁকে সমান ভাবে মঞ্চে দেখা যায়। এ বারের উত্সবে দেখা যাবে তাঁর অভিনয়।

দেখা যাবে, মহারাজ কৃষ্ণ রায়নার অভিনয়ও। ১৯৭০-এ এনএসডি থেকে স্নাতক হন রায়না। এর পর মঞ্চ থেকে পর্দা— দুই মাধ্যমেই সমান ভাবে কাজ করছেন তিনি।

Advertisement

উত্সবে টিকিটের দাম ৫০০ থেকে ২১০০ টাকার মধ্যে। এই টাকাই প্রধানমন্ত্রী ত্রাণ তহবিলে অথবা ভারতীয় নেপাল দূতাবাসে দেওয়া হবে বলে এনএসডি সূত্রে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন