ক্লাসে দেখা হচ্ছে! আশুতোষের মেরিট লিস্ট কাণ্ডে সানির কৌতুকবাণ

সানি লিওনি ভর্তি হচ্ছেন কলকাতার আশুতোষ কলেজে! তাও আবার ইংরেজিতে অনার্স নিয়ে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২০ ১৬:০৪
Share:

গ্রাফিক- তিয়াসা দাস।

সানি লিওনি ভর্তি হচ্ছেন কলকাতার আশুতোষ কলেজে! তাও আবার ইংরেজিতে অনার্স নিয়ে। বৃহস্পতিবার ওই কলেজের জেনারেল ক্যাটাগরির ভর্তির ইংরেজির মেধা তালিকা বলছিল তেমনটাই। শুক্রবার তা নিয়েই কৌতুকবাণ ছুড়লেন সানি নিজেই। বললেন, “ক্লাসে দেখা হচ্ছে”।

Advertisement

গতকাল মেধাতালিকায় দেখা গিয়েছিল সানির শুধু নামই লেখা নেই, সবচেয়ে বেশি নম্বরও পেয়েছেন তিনিই। ৪০০ তে ৪০০। পাশ করেছেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ থেকে। এর পরেই নেটদুনিয়ায় হাসির রোল। আর মুহূর্তে ভাইরাল সেই তালিকার স্ক্রিনশট। একের পর এক মিমে প্লাবিত হচ্ছে ফেসবুক, টুইটার।

মেধাতালিকায় সানির নাম

Advertisement

খবর পৌঁছেছে সানি লিওনের কাছেও। আজ শুক্রবার নিজের টুইটার থেকে সানি লেখেন, “পরের সেমেস্টারে দেখা হচ্ছে তা হলে। আশা করছি, আমার ক্লাসেই থাকবে তোমরা।”

সানির টুইট

সানির ভক্তকুল তো হেসেই গড়াগড়ি। তাঁর যে এমন সূক্ষ্ম রসবোধ রয়েছে সে প্রমাণ পেয়েই উচ্ছ্বসিত তাঁরা। কমেন্ট সেকশনে ভেসে আসছে একের পর এক মজার মন্তব্য। একজন লিখছেন, “একদম ম্যাম। আপনার সঙ্গে এক ক্লাসে পড়ার সৌভাগ্য কি মিস করা যায়?” আর এক জনের সরস মন্তব্য, “ইস, আমি তো সেকণ্ড ইয়ার। আগের বার যে কেন এমনটা হল না?”

এ বার প্রশ্ন হল এমন ‘ভুল’ হল কী করে? তা নিয়ে কলেজের সহ অধ্যক্ষ অপূর্ব রায়কে ফোন ও মেসেজ করা হলেও উত্তর মেলেনি। তবে শিক্ষা মহলের একাংশের মত, এখন কলেজগুলিতে সম্পূর্ণ অনলাইনে ভর্তি প্রক্রিয়া চলে। কোনও কোনও ক্ষেত্রে এই ভর্তির ওয়েবসাইট সম্পূর্ণটাই দেখে তৃতীয় কোনও সংস্থা। তারা আবেদনপত্র থেকে মেধা তালিকা প্রস্তুত করে দেয়। ভর্তির যাবতীয় তথ্য আপলোড করলেও কোনও কোনও ক্ষেত্রে আবেদনকারীর সংখ্যা এত বেশি হয় যে, সব কিছু খতিয়ে দেখা প্রাথমিকভাবে সম্ভব হয় না। চাহিদা অনুযায়ী আবেদনকারী কত নম্বর পেয়েছে, সেটা দেখে নিয়ে তালিকা তৈরি করে ফেলা হয়। এ ধরনের ভুল আগেও এ রাজ্যের অন্য শিক্ষা প্রতিষ্ঠানে চোখে পড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন