Sushant Singh Rajput Death

সুশান্ত সিংহ রাজপুতের আত্মহত্যার দায়ে মামলা দায়ের বলিউডের আট প্রভাবশালীর বিরুদ্ধে

প্রসঙ্গত, সুশান্তের বাবাও জানিয়েছেন যে, ইন্ডাস্ট্রিজনিত সমস্যার কথা ছেলের কাছ থেকে তিনি শুনেছিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২০ ০২:৫২
Share:

সুশান্ত

গত দু’দিন ধরে সোশ্যাল মিডিয়ায় #বয়কট বলিউড, #ডোন্ট ওয়াচ স্টার কিডস ফিল্ম— এ জাতীয় স্লোগান ট্রেন্ডিং। সেই পরিপ্রেক্ষিতে মুম্বই পুলিশ সুশান্ত সিংহ রাজপুতের মৃত্যুর নেপথ্যে এ দিকগুলোও অনুসন্ধান করার কথা দিয়েছে। এ সবের মাঝেই বিতর্ক আরও দানা বাঁধে যখন বিহারের মুজ়ফ্‌ফরপুরে বলিউডের আট জন প্রভাবশালী ব্যক্তির নামে কেস ফাইল করা হয়। সুশান্তের মৃত্যুর কারণ হিসেবে একতা কপূর, সলমন খান, কর্ণ জোহর, সঞ্জয় লীলা ভন্সালী, আদিত্য চোপড়া, সাজিদ নাদিয়াদওয়ালা, ভূষণ কুমার, দীনেশ ভিজানের বিরুদ্ধে বুধবার আইনজীবী সুধীরকুমার ওঝা মামলা দায়ের করেছেন।

Advertisement

এর মধ্যে গত ক’দিন সলমন, কর্ণ, আদিত্যের নামে সোশ্যাল মিডিয়ায় নিন্দার ঝড় বয়ে গিয়েছে। আদালতে ৩০৬, ১০৯, ৫০৪, ৫০৬ ধারায় মামলা দায়ের করা হয়েছে। ওই আইনজীবীর বক্তব্য, ‘‘সুশান্তকে সাতটা ছবি থেকে বাদ দেওয়া হয়েছে। ওর ছবি রিলিজ় করা হয়নি। এই প্রভাবশালী লোকগুলোর ভয়ে কেউ সুশান্তকে পার্টিতে ডাকত না। এগুলো কি আত্মহত্যায় প্ররোচনা দেওয়া নয়?’’ জুলাইয়ের ৩ তারিখে কোর্ট আগামী দিন দিয়েছে। প্রসঙ্গত, সুশান্তের বাবাও জানিয়েছেন যে, ইন্ডাস্ট্রিজনিত সমস্যার কথা ছেলের কাছ থেকে তিনি শুনেছিলেন। ‘‘গত কয়েক মাসে ও আমাকে বেশ কিছু বার ইন্ডাস্ট্রিকেন্দ্রিক টেনশনের কথা বলেছিল,’’ মন্তব্য অভিনেতার বাবা কৃষ্ণকুমার সিংহের।

মামলার বিষয়ে সলমন, আদিত্য, সঞ্জয়রা এখনও পর্যন্ত মুখ না খুললেও একতা কপূর নিজের মত স্পষ্ট করেছেন। তাঁকে দায়ী করা নিয়ে ক্ষোভ প্রকাশ করে একতা বলেছেন, ‘‘আমার বিরুদ্ধে মামলা করার জন্য ধন্যবাদ। আমিই সুশান্তকে লঞ্চ করেছিলাম। এই থিয়োরিগুলো নিয়ে কিছু বলার নেই।’’

Advertisement

সুশান্তের মৃত্যুর পরে কোনও পোস্ট না দেওয়ার জন্য ট্রোল করা হয়েছিল কৃতী শ্যাননকে। অভিনেত্রী সুশান্তের শেষকৃত্যে যাওয়ার পরে সে জল্পনা অবশ্য থামে। নেটিজ়েন এবং মিডিয়ার একাংশের আচরণে বিরক্ত কৃতী নিজের পোস্টে স্পষ্ট করেছেন, স্বজন হারিয়ে গেলে সোশ্যাল মিডিয়ায় লেখার মতো মানসিক অবস্থা থাকে না। ‘‘একে অপরকে দোষারোপের খেলা বন্ধ হোক। আমরা সকলে নিজের মতো লড়াই করছি, যে কথা আপনাদের পক্ষে জানা সম্ভব নয়। কারও দিকে আঙুল তোলার আগে ভাবুন, আপনি তাকে কোনও অন্ধকারে ঠেলে দিচ্ছেন না তো?’’

সুশান্তের মৃত্যু বলিউডের মেরুকরণকে আরও স্পষ্ট করে দিয়েছে। কঙ্গনা রানাউত, বিবেক ওবেরয়, রবিনা টন্ডনরা যেমন বলিউডের ইনসাইডার-আউটসাইডার নীতির দিকে আঙুল তুলেছেন, তেমনই শেখর কপূর লিখেছেন, ‘‘নির্দিষ্ট ব্যক্তি নয়, দায়ী স্টিস্টেম।’’ সুশান্তের টিম এ দিন তাঁর নামে একটি ওয়েবসাইট লঞ্চের কথাও ঘোষণা করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন