New Short Film

মানসিক ভারসাম্যহীন কে? স্বল্প দৈর্ঘ্যের ছবিতে উত্তরের সন্ধানে তথাগত-শ্রীতমা

এর আগেও বেশ কিছু স্বল্প দৈর্ঘ্যের ছবি পরিচালনা করেছেন পারমিতা মুন্সী। পরিচালকের নতুন ছবিতে জুটি বেঁধেছেন তথাগত মুখোপাধ্যায় এবং শ্রীতমা ভট্টাচার্য।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৩ ১৩:২৬
Share:

স্বল্প দৈর্ঘ্যের ছবি ‘মাকড়সা’তে তথাগত-শ্রীতমা। ছবি: সংগৃহীত।

বিজ্ঞানী অতনু রায়ের জীবনে একমাত্র লক্ষ্য গবেষণা। বিষয় মাকড়সার বিষ। একাকী বিজ্ঞানীর জীবনেই এক দিন এক নারীর প্রবেশ ঘটে। অতনুকে সে তার জীবন রক্ষা করতে বলে। কারণ মহিলাটি জানায়, সে গার্হস্থ্য হিংসার শিকার। এই মহিলার অতীত কী? কেনই বা সে অতনুর কাছে নিজেকে সুরক্ষিত মনে করে, এ রকম কিছু প্রশ্ন নিয়ে তৈরি হয়েছে স্বল্প দৈর্ঘ্যের ছবি ‘মাকড়সা’। পরিচালনায় পারমিতা মুন্সী। ছবিতে অতনুর চরিত্রে রয়েছেন তথাগত মুখোপাধ্যায়। অন্য দিকে, মেয়েটির চরিত্রে অভিনয় করেছেন শ্রীতমা ভট্টাচার্য।

Advertisement

তথাগত-শ্রীতমা। ছবি: সংগৃহীত।

পরিচালক এর আগেও বেশ কিছু স্বল্প দৈর্ঘ্যের ছবি পরিচালনা করেছেন। এই ছবির কাহিনি এবং চিত্রনাট্য তাঁর মস্তিষ্কপ্রসূত। তবে গল্প খুব বেশি খোলসা করতে চাইলেন না পরিচালক। পারমিতা বললেন, ‘‘সম্পর্কের জটিলতা নিয়ে কাজ করতে আমার ভাল লাগে। এই ছবিতে মানসিক ভারসাম্যহীন রোগীর মনস্তত্ত্ব নিয়ে কাজ করতে চেয়েছি।’’ এই প্রসঙ্গেই তিনি বললেন, ‘‘বাস্তব জীবনে এ রকম মানুষকে আমি কাছ থেকে দেখেছি। আসলে মানসিক ভারসাম্যহীন কাকে বলব? গ্যালিলিওকেও তো ‘পাগল’ বলা হয়েছিল! আসলে মানুষের মনটাই তো প্রধান। আমি সেই মন নিয়েই কাজ করতে চেয়েছি।’’ তার মানে কি শ্রীতমার চরিত্রটি মানসিক ভারসাম্যহীন? পরিচালকের সংক্ষিপ্ত উত্তর, ‘‘সেই চমকটা দর্শক ছবি দেখলেই বুঝতে পারবেন। এখনই সেটা বলে দেওয়া ঠিক হবে না।’’

ছবির অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন ঋতুপর্ণা দে, দেবাশিস রায়, শর্মিলা সিং ফ্লোরা। এর আগে পরিচালকের ‘ম্যারেজ অ্যানিভার্সারি’ নামের স্বল্প দৈর্ঘ্যের ছবিটি চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে। শুটিং শেষ করেছেন ‘ড্রিম গার্ল’ এবং ‘হেমা মালিনী’ ছবিটির। এই নতুন ছবিটির পোস্ট প্রডাকশনের কাজ শুরু হয়েছে। পুজোর সময় ছবিটি একটি ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পাবে বলে জানালেন পরিচালক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন