Shahrukh Khan

Pathan: দেশভক্তির ছবিতে শাহরুখ খান

রাজনৈতিক দিক থেকে অভিনেতা এই মুহূর্তে খানিক কোণঠাসা। পুত্র আরিয়ান খানের মাদক মামলায় জড়িয়ে যাওয়া তাঁকে আরও বিপাকে ফেলেছিল। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২২ ০৮:০৬
Share:

মুম্বইয়ে লেন্সবন্দি। ডান দিকে, দীপিকার লুক

নেহাতই আবছা, কিন্তু তাতে কী, দর্শন তো মিলল! শাহরুখ খানের ওই অস্পষ্ট অবয়বেই ভক্তদের বাঁধভাঙা উচ্ছ্বাস। বুধবার মুক্তি পেয়েছে শাহরুখের আগামী ছবি ‘পাঠান’-এর টিজ়ার। চার বছর পরে পর্দায় আসছেন কিং খান। ২০২৩ সালের ২৫ জানুয়ারি মুক্তি পাবে ছবি। টিজ়ার রিলিজ় করার কয়েক ঘণ্টার মধ্যে তা টুইটারে ট্রেন্ডিং। ‘পাঠান’ স্রেফ অ্যাকশনধর্মী নয়, এটি দেশভক্তিমূলক ছবিও। টিজ়ারেই স্পষ্ট, পাঠান এমন এক মানুষ, যে দেশের জন্য সব কিছু করতে পারে। এখানেই প্রশ্ন উঠেছে, প্রত্যাবর্তনের জন্য কি শাহরুখ ইচ্ছাকৃত ভাবেই এই বিষয় বাছলেন?

Advertisement

রাজনৈতিক দিক থেকে অভিনেতা এই মুহূর্তে খানিক কোণঠাসা। পুত্র আরিয়ান খানের মাদক মামলায় জড়িয়ে যাওয়া তাঁকে আরও বিপাকে ফেলেছিল। ‘অসহিষ্ণুতা’ বিতর্কের পর বিজেপি শিবিরের সঙ্গে শাহরুখের সম্পর্ক ধীরে ধীরে স্বাভাবিক হয়েছিল। কিন্তু আরিয়ানের ঘটনা ফের অস্বস্তিতে ফেলে তাঁকে। যদিও বুধবারই শাহরুখ-আরিয়ান দু’জনে স্বস্তির শ্বাস ফেলেছেন। নার্কোটিক্স কন্ট্রোল বুরোর এক অফিসার জানিয়েছেন, আরিয়ান মাদক নিতেন বা সরবরাহ করতেন, এমন কোনও প্রমাণ পাওয়া যায়নি। পর্যবেক্ষকদের ধারণা, দেশভক্তিমূলক ছবি শাহরুখের কেরিয়ারকে অক্সিজেন দিতে পারে। ভক্তদের একাংশের সমর্থন তিনি সব সময়েই পেয়েছেন। কিন্তু আরিয়ানের ঘটনা কিছুটা হলেও শাহরুখের ভাবমূর্তি কালিমালিপ্ত করেছিল। এই মুহূর্তে অভিনেতার প্রয়োজন, বক্স অফিসে একটা বড় হিট। বলিউডের ট্রেন্ড বলছে, অ্যাকশন ও দেশভক্তি ঘরানার ছবি অভিনেতাকে সেই লক্ষ্যপূরণে সাহায্য করতে পারে। এই দিকগুলো মাথায় রেখেই প্রজাতন্ত্র দিবসের সময়ে ছবির মুক্তি স্থির করা হয়েছে।

ছবির প্রচারে কোনও খামতি রাখতে চান না শাহরুখ। এ দিনই টুইটারে হাজির হয়েছিলেন ‘আস্ক এসআরকে’ নিয়ে। সেখানে এক ভক্ত জানতে চান, পড়াশোনায় মন বসছে না। কী করা উচিত? শাহরুখের রসিক জবাব, ‘‘পড়াশোনার জন্য মাথা খাটাও। মন দিয়ে প্রেম করবে।’’ এক জন জানতে চান, শাহরুখ ‘লাল সিংহ চড্ডা’ দেখেছেন কি না। ‘‘আমির বারবার বলছে আগে ‘পাঠান’ দেখাও,’’ মন্তব্য শাহরুখের। অভিনেতার কাছে ‘আত্মমর্যাদা, শ্রদ্ধা এবং দয়া’র গুরুত্ব যে সবচেয়ে বেশি, তাও এই সওয়াল-জবাবে স্পষ্ট করে দিয়েছেন।

Advertisement

সিদ্ধার্থ আনন্দ পরিচালিত এই ছবিতে শাহরুখের লুক এখনও প্রকাশ্যে আনা হয়নি। যদিও শুটিংয়ের সময় পাপারাৎজ়ির ক্যামেরায় খানিকটা হলেও তাঁর লুকের আভাস পাওয়া গিয়েছে। এক ভক্ত ছবিতে তাঁর লুক নিয়ে প্রশ্ন করেন। স্বভাবোচিত ভঙ্গিতে শাহরুখ বলেন, ‘‘৩২ বছর ধরে আমাকে একই রকম দেখতে রয়েছে। আগের মতোই হ্যান্ডসাম আমি।’’ এই ছবিতে রয়েছেন জন আব্রাহাম এবং দীপিকা পাড়ুকোনও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন