Barbie Controversy

কন্যাকে নিয়ে ‘বার্বি’ দেখতে গিয়েছিলেন, জুহি ১৫ মিনিটের বেশি দেখতেই পারেননি ছবি! কেন?

গত ২১ জুলাই প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে গ্রেটা গারউইগ পরিচালিত ছবি ‘বার্বি’। ছবিতে অভিনয় করেছেন মার্গো রবি, রায়ান গজ়লিং, সিমু লিউ, আমেরিকা ফেরেরা মতো অভিনেতারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ১৮:৩৮
Share:

(বাঁ দিকে) ‘বার্বি’ ছবিতে মার্গো রবি। কন্যার সঙ্গে অভিনেত্রী জুহি পরমর (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

গত ২১ জুলাই বিশ্ব জুড়ে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে গ্রেটা গারউইগ পরিচালিত ছবি ‘বার্বি’। ছবি মুক্তির পরে এক সপ্তাহ পেরোনোর আগেই বক্স অফিস ব্যবসার নিরিখে একাধিক নজির ভেঙে ফেলেছে মার্গো রবি ও রায়ান গজ়লিং-এর এই ছবি। মহিলা সিনেনির্মাতা হিসাবে নজির গড়েছেন গ্রেটাও। তিনিই প্রথম মহিলা পরিচালক, যাঁর ছবি মুক্তির প্রথম সপ্তাহান্তেই প্রায় ৩০৮৬ কোটি টাকার ব্যবসা করেছে। এ দেশের প্রেক্ষাগৃহেও রমরমিয়ে চলেছে ‘বার্বি’। মায়ানগরীর তারকারাও সপ্তাহান্তে এই ছবি দেখতে ভোলেননি। তাঁদের মধ্যেই এক জন টেলিভিশন অভিনেত্রী জুহি পরমর। নিজের ১০ বছরের কন্যাকে নিয়ে প্রেক্ষাগৃহে গিয়েছিলেন ‘বার্বি’ দেখতে। মাত্র ১৫ মিনিটের মধ্যে প্রেক্ষাগৃহ থেকে বেরিয়ে আসেন অভিনেত্রী। কেন?

Advertisement

সম্প্রতি সমাজমাধ্যমের পাতায় এই ঘটনা জানিয়ে জুহি লেখেন, ‘‘আজ আমি যে কথা বলতে চলেছি, আমি জানি আমার অনেক অনুরাগীই তার সঙ্গে একমত হবেন না... অনেকে আমার মতামত পছন্দও না করতে পারেন। তবে আমি এক মেয়ের মা হিসাবে এই কথাগুলো বলছি। অন্যান্য মা-বাবার উদ্দেশেও বলছি, নিজেরা বিচার-বিবেচনা করে তবেই ছেলেমেয়েদের ‘বার্বি’ ছবি দেখতে নিয়ে যান।’’ পুরো বিষয়টা পরিষ্কার করে বোঝাতে জুহি আরও লেখেন, ‘‘আমার নিজের ভুল যে, আমি ১০ বছরের মেয়ে সামায়রাকে ‘বার্বি’ দেখতে নিয়ে গিয়েছিলাম। ‘পিজি-১৩’ বিষয়টা ঠিক কী, তা নিয়ে আমি আগে বেশি ঘাঁটাঘাঁটি করিনি। ছবি শুরু হওয়ার ১০ মিনিটের মধ্যে বুঝতে পারলাম এতে যথেষ্ট পরিমাণে অশালীন ভাষা, যৌনতার আভাস আছে। তখন আমি আমার ১০ বছরের মেয়েকে নিয়ে প্রেক্ষাগৃহে বাইরে বেরোনোর জন্য দৌড়চ্ছি। আমার দুশ্চিন্তা হচ্ছে, আমি আমার এত ছোট মেয়েকে কী না কী দেখতে নিয়ে গেলাম। ও এত দিন ধরে এই ছবিটার জন্যই অপেক্ষা করছিল। এই গোটা ঘটনায় আমি হতাশ, বিরক্ত।’’ জুহি জানান, তিনিই প্রথম প্রেক্ষাগৃহ থেকে নিজের মেয়েকে নিয়ে বেরোন, তার পরে নাকি একাধিক মা-বাবা তাঁদের সন্তানদের নিয়ে প্রেক্ষাগৃহ থেকে বেরিয়ে আসেন। জুহির দাবি, ‘বার্বি’ ছবির ভাষা ও তার বিষয় নাকি ১৩ বছরের কিশোর-কিশোরী বা তার থেকে সামান্য বড়দের জন্যও উপযুক্ত নয়।

ছবি: সংগৃহীত।

জুহি আরও লেখেন, ‘‘আমি ছোটবেলায় বার্বি নিয়ে খেলেছি। বেশির ভাগ বাচ্চারাই বার্বি নিয়ে খেলেছে। এই পুতুল আমাদের শৈশবের অঙ্গ। এই ছবির প্রচার এমন ভাবে করা হয়েছে যেন বার্বির দুনিয়াকেই পর্দায় দেখানো হবে, ‘অ্যাম আ বার্বি গার্ল’ গান পর্যন্ত রাখা হয়েছে আবহে। ছবি নির্মাতাদের কাছে আমার প্রশ্ন, ছোটদের একটা ছবিকে এমন ভাবে তৈরি করার কী মানে যদি ছোটরাই সেই ছবিটা দেখতে না পারে?’’

Advertisement

‘বার্বি’ ছবি নিয়ে কটাক্ষের সুর শাহিদ কপূরের স্ত্রী মীরা রাজপুতের গলাতেও। সম্প্রতি ‘বার্বি’ ছবিতে দেখানো নাচ-গানের একটি দৃশ্যের ছবি সমাজমাধ্যমের পাতায় পোস্ট করে মীরা কপূর বলেন, ‘‘হলিউড নিয়ে এত কথা বলা হয়... হলিউড এই, হলিউড সেই... বলিউডের মতো নাচ-গান তো হলিউড করতে পারে না!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন