Ziaul Faruq Apurba

মিটল প্রযোজক-অপূর্ব সংঘাত, সমাধানের কথা বিবৃতি দিয়ে জানিয়ে দিল দু’পক্ষই

সম্প্রতি বাংলাদেশি অভিনেতা জিয়াউল ফারুক অপূর্বের বিরুদ্ধে একাধিক অভিযোগ আনে একটি প্রযোজনা সংস্থা। পরে দু’পক্ষ আলোচনার মাধ্যমে সমস্যা মিটিয়ে নিয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৪ ১৩:২৯
Share:

জিয়াউল ফারুক অপূর্ব। ছবি: সংগৃহীত।

সম্প্রতি বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা জিয়াউল ফারুক অপূর্বের বিরুদ্ধে চুক্তিভঙ্গ ও আর্থিক তছরুপের অভিযোগ তোলে প্রযোজনা সংস্থা ‘আলফা আই’। সংস্থার তরফে অভিনেতাকে আইনি নোটিস পাঠানো হয়। এমনকি, বিষয়টি নিয়ে টেলিপ্যাব (টেলিভিশন অ্যান্ড ডিজিটাল প্রোগ্রাম প্রোডিউসারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ) ও বাংলাদেশের ‘অভিনয় শিল্পী সংঘ’-এর কাছে অভিযোগ জানানো হয়। অপূর্ব-অনুরাগীদের জন্য খুশির খবর, সম্প্রতি দু’পক্ষ আলাপ আলোচনার মাধ্যমে সমস্যা মিটিয়ে নিয়েছে।

Advertisement

ওই প্রযোজনা সংস্থাটি দাবি করে, অপূর্ব তাঁদের সঙ্গে মোট ২৪টি নাটকের জন্য ৫০ লক্ষ টাকার (বাংলাদেশি মুদ্রা) বিনিময়ে চুক্তিবদ্ধ হয়েছিলেন। কিন্তু এখনও পর্যন্ত অপূর্ব মাত্র ৯টি নাটকে অভিনয় করেছেন। তার জন্য তিনি নাকি ইতিমধ্যেই ৩৩ লক্ষ টাকা পারিশ্রমিক নিয়েছেন। কিন্তু তার পর সংশ্লিষ্ট প্রযোজনা সংস্থার নতুন কাজে তাঁকে আর পাওয়া যায়নি। তবে শনিবার রাতে টেলিপাব ও ‘অভিনয় শিল্পী সংঘ’-এর তরফে একটি যৌথ বিবৃতি দিয়ে দাবি করা হয়েছে যে সম্পূর্ণ বিষয়টি চুক্তি সম্পর্কিত জটিলতা থেকেই উঠে এসেছে। অপূর্বের অর্থ আত্মসাৎ করার বিষয়টি গুজব। ওই বিবৃতিতে জানানো হয়েছে, প্রযোজক ও অভিনেতা- দু’পক্ষই চুক্তি অনুযায়ী কাজ করেননি। লেখা হয়েছে, ‘‘চুক্তি অনুযায়ী জিয়াউল ফারুক অপূর্ব ৯টি নাটকে অভিনয় করেছেন। এবং বাকি নাটকগুলি উভয় পক্ষই আর না করার বিষয়ে একমত হয়েছেন।’’ দু’পক্ষের মধ্যস্থতা বৈঠকে উপস্থিত ছিলেন অভিনেতা জিয়াউল ফারুক অপূর্ব, আলফা আইয়ের কর্ণধার শাহরিয়ার শাকিল, টেলিপ্যাব সভাপতি মনোয়ার পাঠান, সাধারণ সম্পাদক সাজু মুনতাসির, শিল্পী সংঘের সভাপতি আহসান হাবিব নাসিম ও সাধারণ সম্পাদক রওনক হাসান।

বাংলাদেশের ছোট পর্দায় জনপ্রিয় অভিনেতা অপূর্ব। প্রায় দু’দশকের কেরিয়ার তাঁর। অভিনেতার বিরুদ্ধে অভিযোগের খবর ছড়িয়ে পড়তেই সমাজমাধ্যমে ঝড় ওঠে। একাধিক শিল্পী এবং অনুরাগী তাঁকে সমর্থন জানান। ওই প্রযোজনা সংস্থাকে বয়কটের ডাক দেওয়া হয়। সমাজমাধ্যমে লেখা হয়, ‘‘অপূর্ব বিনয়ী, কিন্তু দুর্বল নন। আপনি বা আপনার প্রতিষ্ঠান যদি মনে করেন ‘জিয়াউল ফারুক অপূর্ব দুর্বল’, ধাক্কা দিলে ভেঙে পড়বেন, তা হলে আপনি শুধু ব্যবসায়ী দৃষ্টিতে তাঁকে এত দিন ব্যবহার করেছেন। শিল্পী বা বন্ধুর চোখে দেখেননি।’’ এরই সঙ্গে লেখা হয়, ‘‘সকল ষড়যন্ত্রের বিরুদ্ধে আগেও শিল্পীর পাশে শিল্পীরা ছিল, সব সময়ই থাকবে।’’

Advertisement

সমস্যা মিটতেই অপূর্ব সকলকে ধন্যবাদ জানিয়েছেন। বাংলাদেশের সংবাদমাধ্যমে তিনি বলেন, ‘‘দীর্ঘ দিন ধরেই এই ইন্ডাস্ট্রিতে আমার পথচলা। একটা ভাল ইমেজ নিয়েই আমি এখানে কাজ করে যাচ্ছি অবিরাম। আমার সম্পর্কে সেই ধারণা সবার মধ্যেই আছে। আমি অন্যায় করব, এমন তো নয়। আমাদের দুই পক্ষেরই পুরোপুরি ভুল বোঝাবুঝি হয়েছিল, তা ছাড়া কিছুই না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন