Paresh Rawal

The Kashmir Files: আমি কাশ্মীরি পণ্ডিত, তাও ‘কাশ্মীর ফাইলস’ দেখব না, পরেশের প্রচারমূলক টুইটে তোপ মহিলার

‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবির প্রচার নিয়ে সেই মহিলার ওই টুইটটির ছবি নেটমাধ্যমে ছড়িয়ে পড়েছে চারদিকে। এক জন কাশ্মীরি পণ্ডিতের এই বক্তব্য নিয়ে বিবেক এবং তাঁর টিমের সদস্যদের সমালোচনা শুরু হয়েছে। যদিও টুইটটির লিঙ্ক খুঁজে পাওয়া যায়নি আর। কিন্তু সেটির ছবি এখন ভাইরাল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২২ ১৫:৩৯
Share:

‘দ্য কাশ্মীর ফাইলস’-এর প্রচারে পরেশ

বিবেক অগ্নিহোত্রীর ‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়ে চর্চা তুঙ্গে। এক দিকে সাফল্যের মুখ দেখছে ছবিটি। অন্য দিকে ‘উদ্দেশ্যমূলক ছবি’র অভিযোগে দগ্ধ।

Advertisement

১৯৯০ নাগাদ জম্মু-কাশ্মীর থেকে বিতাড়িত হন শ’য়ে শ’য়ে কাশ্মীরি পণ্ডিত। সেই ঘটনাটিকে পর্দায় ফুটিয়ে তুলেছেন পরিচালক। অভিনয় করেছেন অনুপম খের, মিঠুন চক্রবর্তী, দর্শন কুমার, পল্লবী যোশী প্রমুখ।

ছবিটির প্রচারে নেমেছেন একাধিক বলি তারকা। কঙ্গনা রানাউত থেকে শুরু করে ইয়ামি গৌতম, অক্ষয় কুমার, পরেশ রওয়াল প্রমুখ। দিন কয়েক আগে পরেশের একটি টুইট ঘিরে জোর বিতর্ক দানা বেঁধেছে।

Advertisement

পরেশ লিখেছেন, ‘যদি ভারতীয় হন, তা হলে 'দ্য কাশ্মীর ফাইলস' ছবিটি অবশ্যই দেখা উচিত।’ সেই টুইটের উত্তরে এক দিকে যেমন প্রশংসার ঝড়। অন্য দিকে নিন্দাও করা হয়েছে তাঁর প্রচারভঙ্গি নিয়ে।

পরেশের টুইটের উত্তরে তোপ দেগেছেন এক কাশ্মীরি পণ্ডিত। মহিলার নাম শিবানী ধর সেন। তাঁর টুইটারের প্রোফাইল থেকে জানা যাচ্ছে, হায়দরাবাদের বাসিন্দা তিনি। দক্ষিণ ভারতের সুন্দরীদের প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অধিকার করেছেন তিনি। বিনোদন দুনিয়ার যোগ রয়েছে।

তিনি পরেশের টুইটের উত্তরে লিখেছেন, ‘আমি এক জন ভারতীয়। কাশ্মীরি পণ্ডিতও বটে। তাও ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবিটি দেখব না। অনেক হয়েছে। ঘৃণা ছড়ানোর জন্য আমাদের কাশ্মীরি পণ্ডিতদের ইতিহাসকে ব্যবহার করা বন্ধ করুন।’

শিবানীর এই টুইটটির ছবি নেটমাধ্যমে ছড়িয়ে পড়েছে চারদিকে। এক জন কাশ্মীরি পণ্ডিতের এই বক্তব্য নিয়ে বিবেক এবং তাঁর টিমের সদস্যদের সমালোচনা শুরু হয়েছে। যদিও টুইটটির লিঙ্ক খুঁজে পাওয়া যায়নি আর। কিন্তু সেটির ছবি এখন ভাইরাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন