মুক্তির আগেই দেশ থেকে বিদেশে পাড়ি শকুন্তলা দেবীর!

অঙ্কের সঙ্গে গান! সোনার পাথরবাটির মতো শুনতে লাগছে?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২০ ২০:৪১
Share:

বিদ্যা বালান।


অঙ্কের সঙ্গে গান! সোনার পাথরবাটির মতো শুনতে লাগছে?

Advertisement

শকুন্তলা দেবীর কাছে অবশ্য সবই সম্ভব। তিনি নেচে নেচে ফুলের মতো ছোট্ট ছেলেপুলেদের অঙ্ক শেখান। একটি গান তার সাক্ষী।

শিক্ষিকা হওয়ার আগে জীবন্ত কম্পিউটারের গতে না বাঁধা শিক্ষা কেমন? তার আগাম ঝলক দেখাতে বৃহস্পতিবার, ২৩ জুলাই মুক্তি পেল বায়োপিক শকুন্তলা দেবীর আরও একটি গান ‘রানি হিন্দুস্তানি’।

Advertisement

শকুন্তলা দেবী একসঙ্গে তেরো সংখ্যার গুণ করতে সময় নিতেন মাত্র ২৮ সেকেন্ড! প্রথাগত শিক্ষা ছাড়াই গিনেস বুকে নাম তুলেছিলেন। তার জন্য তাঁকে দেশ ছেড়ে লন্ডন যেতে হয়েছিল। ইংরেজি ভাষা রপ্ত করতে হয়েছিল। আদবকায়দা শিখতে হয়েছিল সেখানকার।

শকুন্তলা দেবীর জীবনের সেই জার্নি গোটা একটা গান হয়ে পর্দায়। বায়ুর কথায়, শচীন-জিগরের সুরে সুনিধি চৌহানের মাদকতা মাখানো কণ্ঠের আকর্ষণে অ্যামাজন প্রাইম ভিডিয়োর এই গান ইতিমধ্যেই ইউ টিউব ভাইরাল। বাড়তি পাওনা বিদ্যা বালনের স্বাভাবিক অভিনয়। ভিক্টোরীয় আমলকে ধরতে সেই যুগের সুরে ‘রানি হিন্দুস্তানি’ রঙিন।

শুধু অঙ্ক নয়, শকুন্তলা দেবীর জীবনে যে আরও অনেক শেড ছিল, বলে দিচ্ছে এই গান। সে সমস্ত জানতে অনু মেনন পরিচালিত এই বায়োপিক দেখতে অপেক্ষা করতে হবে ৩১ জুলাইয়ের জন্য।

তার আগে দুধের স্বাদ ঘোলে মিটুক ‘রানি হিন্দুস্তানি’র সৌজন্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন