শীতের ছুটিতে ‘সিনে’মামার বাড়িতে

বছর শেষ আর শুরুর ছুটিতে বড় পরদায় একে একে জাঁকিয়ে বসে ছোটদের মনভোলানো ছবি...শিশুদের ছবিতে প্রতি ক্রিসমাসে ছক্কা হাঁকায় হলিউড। বড়দিনের ছুটিতেই এসেছিল ‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’, জনি ডেপের ‘এডওয়ার্ড সিজরহ্যান্ডস’। সুদর্শন তরুণের শিশুর মন। কিন্তু স্রষ্টার খেয়ালে বেচারার হাতের জায়গায় কাঁচি।

Advertisement

চিরশ্রী মজুমদার

শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০১৮ ০১:৩১
Share:

তিনিই হলেন শ্রীমান পারফেকশনিস্ট। ছোটদের ছবি মুক্তির জন্য শীতের ছুটিখানি কত্ত উপযুক্ত, বলিউডে যিনি তা প্রথম চিনেছিলেন, তিনি হলেন মিস্টার আমির খান। ২০০৭-এ ‘তারে জমিন পর’ ইতিহাসে ঢুকল। সব্বার টনক নড়ল। প্রতি বার ওই উচ্চতায় না যেতে পারলেও, ক্রিসমাস তাক করে ফুরফুরে সিনেমা তৈরির চল হল। তখন পেটফাটা হাসি, ভাল মানুষ-মুখের দুষ্টুমি ভরা ‘ওয়েলকাম’ও যে ছোট-বড় সকলের মন কেড়েছিল। বছর দুই বাদে আমির খানই আবার দেখা দিলেন সুপারহিট ‘থ্রি ইডিয়টস’ নিয়ে। আর ২০১৬-য় দেখালেন ‘দঙ্গল’। ২০১৭-র কুর্নিশ কুড়নো ‘সিক্রেট সুপারস্টার’ তো শীতের ছুটি পেরিয়েও হলে দিব্যি লোক টানছে। শেষেরটিতে যদিও শৈশবের চেয়ে বয়ঃসন্ধির চাওয়া-পাওয়া কষ্ট ও আনন্দের হিসেব-নিকেশ বেশি। যাকে বলে ইয়ং-অ্যাডাল্ট গোত্রীয় সিনেমা। চোখ-মন ভেজানো এ সিনেমায় চুপিচুপি বড় হওয়ার নিষিদ্ধ স্বাদ যেমন রয়েছে, তেমনই ছবিটি দেখলে মায়ের জন্য গোটা দুনিয়াটা কিনে আনতেও ইচ্ছে করে। গত বছরই রণবীরের ‘জগ্গা জাসুস’ দেখে অনেকেই ভীষণ বিরক্ত। কিন্তু ছোটরা নাকি বেজায় গদগদ। ছেলেটা টিনটিন টাইপ। তার পণ্ডিত বাবা টুটিফুটি, যিনি বেশ উৎপটাং। সিনেমা পুরো গান-গাওয়া কমিক্স। গলদটা হল জুলাইতে মুক্তি। যখন স্কুলে স্কুলে পরীক্ষার বৃষ্টি। এই বড়দিনে ছবিটি এলে বক্স অফিসে এমন ভুস করে ডুবতই না।

Advertisement

শিশুদের ছবিতে প্রতি ক্রিসমাসে ছক্কা হাঁকায় হলিউড। বড়দিনের ছুটিতেই এসেছিল ‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’, জনি ডেপের ‘এডওয়ার্ড সিজরহ্যান্ডস’। সুদর্শন তরুণের শিশুর মন। কিন্তু স্রষ্টার খেয়ালে বেচারার হাতের জায়গায় কাঁচি। কত দুঃখ, কত কষ্ট বেচারার! এবং ‘হোম অ্যালোন’। ক্রিসমাসে বাড়িতে একলা বছর আটেকের দস্যি। অনায়াসে ডান্ডা মেরে ঠান্ডা করে দিল একদল ডাকাতকে। তার সেই ‘খেল খেল মেঁ’ হিরোবাজির ভক্ত এখনও গোটা বিশ্ব। মধ্য নব্বইয়ে রবিন উইলিয়ামসের ‘জুমানজি’ও এল শীতের ছুটির ঠিক আগে। ফেব্রুয়ারি পেরিয়েও হলে গ্যাঁট হয়ে বসে রইল। কত বড়রাও যে তখন ‘জুমানজি’-র মতো বোর্ডগেম খুঁজেছে। যেখানে, যেই না ঘুঁটি এগিয়ে হাবসি সিংহ আঁকা ঘরে পড়ল, বাস রে! সামনে বসে মুখব্যাদান করে জিভ চাটল সত্যিকারের সিংহিমামা। আর এক ‘জুমানজি’ গোত্রীয় সিনেমা ‘জথুরা: আ স্পেস অ্যাডভেঞ্চার’ এসেছিল কয়েক ক্রিসমাস আগে। ‘ওরা জোর্গোন। ‘মিট’ খায়।’ ‘বাহ্। ভাল!’ ‘ভাল না। তুমিই সেই মাংস’: সংলাপটিতে হাততালির ঝড় উঠেছিল লন্ডন থেকে কলকাতার নিউ এম্পায়ারে। গত বছরের শেষে, রবিন উইলিয়ামস স্মরণে আবার এসেছে নতুন ‘জুমানজি’। ‘দ্য রক’ ডোয়েন জনসনের সঙ্গে আছেন খুদেদের প্রিয় জ্যাক ব্ল্যাকও। তবু মন হু হু করে অকালপ্রয়াত রবিনের জন্যই। শীতকালে কুচোদের কথা ভেবে আর কে আনবে ‘আলাদিন’ বা ‘মিসেস ডাউট-ফায়ার’?

কিন্তু জীবন ফুরোলেই গল্প ফুরোয় না। শিখিয়েছে এ বার শীতের মুখে আসা ‘কোকো’। কী কিউট মিগুয়েল খোকার গান ও ব্যাঁকা ভূত, মোটা ভূতদের দুদ্দাড় সংগত! তবে এই বার সান্তার উপহার হল ‘ফার্দিনান্দ’ নামে মোটকা হাঁদা ষাঁড়। যে ফুল শুঁকে দিন কাটায় সুখে।

Advertisement

তা বলে কি টলিউড পিছিয়ে? কদাপি নয়। বড়দিনে মগজাস্ত্র নিয়ে আসেন খোদ ফেলুদা। কিংবা ঘোর গেরস্ত রোম্যান্টিক ডিটেকটিভ ব্যোমকেশ বক্সীও। ইয়ং-অ্যাডাল্ট উপন্যাস-ফিল্মে আমরাও যে কম যাই না ভাই। জানুয়ারিতেই অ্যাপয়েন্টমেন্ট থাকে লালবাজারের দুঁদে গোয়েন্দা শবর দাশগুপ্তের সঙ্গে। এই জানুয়ারিতেই ‘আসছে আবার শবর’। একটু বড়দের টানটান থ্রিলার। যাতে লেগে চলতি সময়ের আঁশটে গন্ধ। হিমের দিনে টোটার ধোঁয়া উড়িয়ে আসে শঙ্করও। কল্পবিলাসী গপ্‌পোবাজের কাছে সে নমস্য নায়ক। সিংহ শিকার করবে বলে রক্ত মেখে নিজে টোপ সাজে। জাগুয়ারের টুঁটি টিপে মারে। অ্যানাকোন্ডাকে গাছে ধরে পাক খাওয়ায়। এক টিপে ঠান্ডা করে দেয় সোনালোভী শয়তানদের। উপরি পাওনা আমাজনের গা গরম করা সিন-সিনারি।

তবে অনেকেরই মতে, এ বছরের ছোটদের ছবির স্বর্ণপদকটি প্রাপ্য ‘সহজ পাঠের গপ্পো’র। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ‘তালনবমী’র এত মধুর-মরমি চলচ্চিত্রায়ন! শীত আসার একটু আগে মুক্তিপ্রাপ্ত ফিল্মটি বাংলা ছবিরই সম্পদ। তা তো হবেই। এ দেশ বিদেশ মিলিয়ে যত টক্করই দিক! ছোটদের সাহিত্যের সেরা সম্ভার তো এই বাংলাদেশেই লুকোনো। কপিরাইটের মন্তরখানা বলে একবার সেই খাজানা-গুহায় ঢুকে গেলেই হল। সত্যজিৎ-সুকুমার তো রইলেনই। তায় শরদিন্দুর ঐতিহাসিক সমগ্র, ত্রৈলোক্যনাথ, হেমেন্দ্রকুমার রায় থেকে লীলা মজুমদার, নবনীতা দেবসেন, শীর্ষেন্দু-সঞ্জীব। হাহাহিহি আর হুটোপুটির পসরা। হাত দিলেই হিট!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন