বাফটায় সেরা ‘থ্রি বিলবোর্ডস…’

যৌন হেনস্থার প্রতিবাদে ব্রিটেন বিশ্বের সঙ্গে গলা মেলাল ঠিকই, কিন্তু বরাবরের মতো দেশের প্রতি পক্ষপাতের অভিযোগ থেকে এ বারও মুক্ত হতে পারল না। ব্রিটিশ সিনেমারই জয়জয়কার দেখা গেল পুরস্কারের মঞ্চে।

Advertisement
শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০১৮ ০০:০১
Share:

লন্ডনে ৭১তম ব্রিটিশ অ্যাকাডেমি ফিল্ম অ্যাওয়ার্ডস (বাফটা)-এর মঞ্চে প্রত্যাশা মতোই বেশির ভাগ কলাকুশলী এলেন কালো পোশাকে, বুকে ‘মি টু’ ব্যাজ আটকে। লাল কার্পেটে নজর কেড়েছেন অ্যাঞ্জেলিনা জোলি, জেনিফার লরেন্স, অক্টেভিয়া স্পেন্সার, মার্গো রবি।

Advertisement

যৌন হেনস্থার প্রতিবাদে ব্রিটেন বিশ্বের সঙ্গে গলা মেলাল ঠিকই, কিন্তু বরাবরের মতো দেশের প্রতি পক্ষপাতের অভিযোগ থেকে এ বারও মুক্ত হতে পারল না। ব্রিটিশ সিনেমারই জয়জয়কার দেখা গেল পুরস্কারের মঞ্চে। সেরা ছবি, সেরা অভিনেত্রী, সেরা সহ-অভিনেতা, সেরা চিত্রনাট্য-সহ পাঁচটা বড় পুরস্কারই জিতল ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’। ব্রিটিশ ওয়ার-ড্রামা ‘ডার্কেস্ট আওয়ার’-এ উইনস্টন চার্চিলের ভূমিকায় অভিনয় করে সেরা অভিনেতা হলেন গ্যারি ওল্ডম্যান। ষাট বছর বয়সে এসে প্রথম বার এই পুরস্কার পেয়ে আপ্লুত এই ব্রিটিশ অভিনেতা।

তবে সেরা পরিচালক হয়েছেন ‘দ্য শেপ অব ওয়াটার’-এর গিলের্মো দেল তোরো। ছবিটি সেরা সংগীতের জন্যও পুরস্কৃত হয়েছে। সেরা অ্যানিমেশন ছবি হিসেবে স্বীকৃত হয়েছে ‘কোকো’।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন