Sushant Singh Rajput

টুইটারে হঠাৎ সক্রিয় সুশান্ত-সিদ্ধার্থের মতো প্রয়াত তারকা! ব্লু টিক ঘিরে চলছে বিতর্ক

মৃত্যুর আড়াই বছর পর টুইটারে সক্রিয় হয়ে উঠলেন অভিনেতা সুশান্ত সিংহ রাজপুত। ঘটনায় চাঞ্চল্য টুইটার ব্যবহারকারীদের মধ্যে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৩ ১৮:৪৬
Share:

টুইটারে শোরগোল, ব্লু টিক পেলেন সুশান্ত-সিদ্ধার্থের মতো মৃত তারকারা। — ফাইল চিত্র।

টুইটার তরজা যেন ফুরোতেই চাইছে না। ২০ এপ্রিল আচমকা টুইটার অ্যাকাউন্টে ব্লু টিক হারান বলিউড অভিনেতা, রাজনীতিবিদ, ক্রীড়া জগতের তারকারা। সেই তালিকায় নাম ছিল অমিতাভ বচ্চন, শাহরুখ খান, দীপিকা পাড়ুকোন, আলিয়া ভট্ট, বিরাট কোহলি এবং রাহুল গান্ধীর মতো ব্যক্তিত্বদের। যদিও ঘটনার দু’দিনের মাথায় পুনরায় সেই নীল টিক ফেরত পান তারকারা। তবে তাঁর জন্য কাউকে দিতে হয়েছে অর্থ কেউ পেয়েছেন বিনামূল্যে। এ বার এক অন্য কাণ্ড ঘটাল টুইটার। ব্লু টিক দিল সুশান্ত সিংহ রাজপুত, সিদ্ধার্থ শুক্লর মতো মৃত তারকাদের। সক্রিয় হয়ে উঠল তাঁদের অ্যাকাউন্ট। এই ঘটনায় হকচকিয়েছেন অনেকেই।

Advertisement

ছবি: সংগৃহীত।

এমনিতেই টুইটারে অর্থের বিনিময়ে ব্লু টিক ফিরে পাওয়া বনাম বিনামূল্যে নীল টিক ফেরত নিয়ে বিস্তর ধোঁয়াশা তৈরি হয়েছে। এ বার মৃত তারকাদের অ্যাকাউন্ট সক্রিয় হওয়া নিয়ে তৈরি হয়েছে বিভ্রান্তি। এবং সেই নিয়ে রীতিমতো বিজ্ঞাপন দেওয়া হয় সমাজমাধ্যমে। ফলে বিভ্রান্তি আরও বেড়েছে। টুইটারে ১০ লক্ষের বেশি অনুগামী রয়েছে, এমন অ্যাকাউন্টগুলিকে আবারও ব্লু টিক ফিরিয়ে দেওয়া হয়েছে বিনামূল্যে। যদিও আগে টুইটার জানিয়েছিল, ব্লু টিক ফিরে পেতে টাকা দিয়ে সাবস্ক্রিপশন কিনতে হবে।

যদিও এখন সে কথার খেলাপ করছে টুইটার নিজেই। এক কথায় নিত্যদিন নিয়ম বদল করছেন ইলন মাস্কের সংস্থা। টুইটার ব্যাবহারকারীরাও তাই ফাঁপরে পড়েছেন। প্রসঙ্গত, টুইটারে ব্লু টিক সাবস্ক্রিপশন পেতে গেল মোবাইল ব্যবহারকারীদের জন্য প্রতি মাসে খরচ ৯০০ টাকা। অন্য দিকে, ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য প্রতি মাসে ৬৫০ টাকা বা বছরে ৬৮০০ টাকা দিতে হবে। এই মুহূর্তে শুধু মাত্র ‘বিশেষ’ তকমা পাওয়া প্রোফাইলগুলিকেই টুইটার ব্লু টিক ফিরিয়ে দিয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন