Barun Chanda Son Death

বরুণ চন্দের পুত্র লেখক অভীক চন্দ প্রয়াত, পুত্রশোকে আচ্ছন্ন অভিনেতা

সোমবার রাতে নিজের বাড়িতেই শেষ নিশ্বাস ত্যাগ করেন লেখক অভীক চন্দ। মৃত্যুকালে বয়স হয়েছিল ৫১ বছর।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৩ ১৩:৩০
Share:

(বাঁ দিকে) অভীক চন্দ। বরুণ চন্দ (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

টলিপাড়ার বর্ষীয়ান অভিনেতা বরুণ চন্দের পুত্র লেখক অভীক চন্দ প্রয়াত। সোমবার রাতে কলকাতায় নিজের বাড়িতেই শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৫১ বছর।

Advertisement

প্রেসিডেন্সি কলেজ এবং দিল্লি স্কুল অফ ইকনমিক্সের প্রাক্তনী অভীক দীর্ঘ দিন এক বহুজাতিক সংস্থায় কর্মরত ছিলেন। কর্মজীবনের শুরুতে শহরের এক ইংরেজি সংবাদপত্রে কিছু দিন শিক্ষানবিশ সাংবাদিক হিসাবে কাজ করেন। পরবর্তী সময় নিজের মতো লেখালেখিতে মন দেন অভীক। ‘মোটিভেশনাল স্পিকার’ হিসাবেও জনপ্রিয় হন। সম্প্রতি একটি স্টার্টআপ সংস্থাও তৈরি করেছিলেন তিনি।

২০১৭ সালে প্রকাশিত হয় অভীকের ‘ফ্রম কমান্ড টু এমপ্যাথি: ইউজিং ইকিউ ইন দ্য এজ অফ ডিজ়রাপশন’ এবং ‘দারা শুকো: দ্য ম্যান হু উড বি কিং’-এর মতো জনপ্রিয় বই। পাশাপাশি, তাঁর বাংলা কবিতা সংকলন ‘যখন বিদেশে’-ও পাঠক মহলে সমাদৃত হয়। চলতি বছরে সিদ্ধার্থ মুখোপাধ্যায়ের সঙ্গে জুটি বেঁধে লেখা অভীকের ‘ওয়ার্ক থ্রি পয়েন্ট ও’ বইটিও চর্চায় রয়েছে।

Advertisement

ছেলের অকালপ্রয়াণ মেনে তিনি পারছেন না বরুণ। মঙ্গলবার আনন্দবাজার অনলাইনকে তিনি বললেন, ‘‘সাধারণত ছেলেরা পিতৃশ্রাদ্ধ করেন। আমার দুর্ভাগ্য, আমি এখন পুত্রকৃত্য করছি!’’ বরুণ জানালেন, সম্প্রতি অভীককে বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের সিনিয়র রিসার্চ ফেলো ঘোষণা করা হয়। বরুণের কথায়, ‘‘আগামী বছরেই একটা প্রোজেক্টের জন্য ওর সেখানে যাওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই ওকে চলে যেতে হল।’’ সোমবারও ছেলের সঙ্গে কথা হয় বরুণের। বললেন, ‘‘চলে যাওয়ার আগে আমাকে বলেছিল, ‘সময়টা বড্ড কম হয়ে গেল!’ এখনও কথাটা কানে বাজছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন