Death

চলে গেলেন জগদীপ

বি আর চোপড়ার ‘অফসানা’ ছবিতে শিশুশিল্পী হিসেবে অভিনয়জীবন শুরু সৈয়দ ইশতিয়াক আহমেদ জাফরির।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২০ ০০:০১
Share:

জগদীপ

‘হমারা নাম ভি সুর্মা ভোপালি অ্যায়সে হি নহি হ্যায়’— ‘শোলে’ ছবির এই একটি সংলাপ ভারতীয় চলচ্চিত্রে অমর করে রাখবে অভিনেতা জগদীপকে। বুধবার রাত সাড়ে আটটায় বান্দ্রার বাড়িতে ৮১ বছর বয়সে চলে গেলেন সুর্মা ভোপালি। বৃহস্পতিবার সকালে মুম্বইয়ে পুত্র জাভেদ ও নাভেদ জাফরির উপস্থিতিতে তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়েছে। সেখানে অভিনেতাকে শেষ শ্রদ্ধা জানাতে এসেছিলেন জনি লিভার।

Advertisement

বি আর চোপড়ার ‘অফসানা’ ছবিতে শিশুশিল্পী হিসেবে অভিনয়জীবন শুরু সৈয়দ ইশতিয়াক আহমেদ জাফরির। গুরু দত্তের ‘আর পার’, বিমল রায়ের ‘দো বিঘা জ়মিন’-এও কাজ করেছেন। পরবর্তী কালে স্ক্রিন নেম ‘জগদীপ’-এই পরিচিতি পান। কমেডিয়ান হিসেবে তাঁকে খ্যাতি এনে দেয় ‘ব্রহ্মচারী’ ছবিটি। নন্দার বিপরীতে ‘ভাবী’ ছবিতে কিংবা র‌্যামসে ব্রাদার্সের ‘পুরানা মন্দির’-এ জগদীপের কাজ মনে রাখার মতো। তবে ‘শোলে’র সুর্মা ভোপালির চরিত্রটি জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে দিয়েছিল তাঁকে। পরে নিজেও ‘সুর্মা ভোপালি’ নামে একটি ছবি পরিচালনা করেছিলেন জগদীপ। ‘আন্দাজ় অপনা অপনা’ ছবিতে সলমন খানের বাবার চরিত্রে দেখা গিয়েছিল তাঁকে। শেষ অভিনয় করেছেন ২০১২ সালে, ‘গলি গলি চোর হ্যায়’ ছবিতে। প্রায় ৪০০-রও বেশি ছবিতে কাজ করা এই শিল্পীর প্রয়াণে সোশ্যাল মিডিয়ায় শোকজ্ঞাপন করেছেন বহু তারকা। অমিতাভ বচ্চন তাঁর ব্লগে লিখেছেন, ‘‘এ ভাবেই একে একে সকলে চলে যাবেন... ইন্ডাস্ট্রিকে শূন্য করে দিয়ে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন