Bollywood scoop

পকেটে কানাকড়ি নেই, ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’-এর সাফল্যের পরেও ফের কপর্দকশূন্য বিবেক অগ্নিহোত্রী

গত বছর মুক্তি পেয়েছিল বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ছবি ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’। বিতর্ক সত্ত্বেও বক্স অফিসে রমরমিয়ে ব্যবসা করেছিল ওই ছবি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৩ ১৮:০০
Share:

বিবেক অগ্নিহোত্রী। ছবি: সংগৃহীত।

২০২২ সালের মার্চ মাসে মুক্তি পেয়েছে ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’। নব্বইয়ের দশকে কাশ্মীরি পণ্ডিতদের বিতাড়িত করার ঘটনা অবলম্বনে এই ছবি পরিচালনা করেছিলেন বিবেক অগ্নিহোত্রী। ছবির প্রথম ঝলক মুক্তি পাওয়ার পর থেকেই বিতর্কে থেকেছে এই ছবি। পাশাপাশি, শিরোনামে উঠে এসেছেন পরিচালক নিজেও। তবে বিতর্ক বাধা হয়ে দাঁড়ায়নি ছবির বক্স অফিসের ব্যবসার ক্ষেত্রে। বিশ্ব জুড়ে ৩০০ কোটি টাকার ব্যবসা করেছিল বিবেক অগ্নিহোত্রী পরিচালিত এই ছবি। ব্যবসায়িক দিক থেকে লাভের মুখ দেখেছিলেন পরিচালক নিজেও। তার বছর ঘুরতে না ঘুরতেই নাকি কপর্দকশূন্য বিবেক। পকেটে নাকি আর কানাকড়িও নেই তাঁর। কিন্তু কেন?

Advertisement

সম্প্রতি এক সাক্ষাৎকারে বিবেক জানান, ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ ছবি থেকে যা কিছু উপার্জন করেছিলেন বিবেক, সবটাই নাকি খরচ হয়ে গিয়েছে। বিবেক বলেন, ‘‘আমি ছবি তৈরি করি। সেই ছবি বাণিজ্যিক ভাবে সফল হল কি না, তা নিয়ে আমার বিশেষ মাথাব্যথা নেই। বক্স অফিস পরিসংখ্যান দেখে অনেকের মনে হতেই পারে যে, আমি অনেক টাকা রোজগার করেছি। আদপে তা সত্যি নয়। বরং ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ থেকে আমি যা কিছু রোজগার করেছিলাম, সবটাই ‘দ্য ভ্যাকসিন ওয়ার’-এর পিছনে খরচ হয়ে গিয়েছে। আবার শূন্য থেকে আমার লড়াই শুরু হয়েছে।’’

‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ নিয়ে কম বিতর্কের মুখে পড়তে হয়নি অগ্নিহোত্রীকে। তাঁর ছবি পক্ষপাতদুষ্ট, এই অভিযোগও উঠেছে বার বার। এক বিশেষ সম্প্রদায়ের মানুষকে ছোট করে দেখানোই ছবির আসল উদ্দেশ্য, এমন দাবিও করেছেন সমালোচকরা। তাঁদের অভিযোগের পরিপ্রেক্ষিতে বিবেক বলেন, ‘‘যে হিংসার কথা ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ বলেছে, সেটা তো আমার মনগড়া নয়। আমি সেই হিংসাকে সমর্থনও করি না। বাস্তবে যা ঘটেছে, আমি ঠিক সেটাই দেখিয়েছি।’’ গত ১১ অগস্ট ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছে বিবেক অগ্নিহোত্রীর সাতটি পর্বের তথ্যচিত্র ‘দ্য কাশ্মীর ফাইল্‌স: আনরিপোর্টেড’।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন