Entertainment News

কালিকাপ্রসাদ ফিরছেন ‘রসগোল্লা’র হাত ধরে

এক বছর আগে কালিকাপ্রসাদ ভট্টাচার্য চলে যাওয়ার পরেই মুক্তি পেয়েছিল কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘বিসর্জন’। সেই সময়ে শোনা গিয়েছিল, ‘বিসর্জন’-ই কালিকাপ্রসাদের করে যাওয়া শেষ কাজ। বাংলা ছবির সঙ্গীত পরিচালনা হিসেবে প্রথম কাজও বটে। তবে পরিচালক পাভেলের দাবি, ‘রসগোল্লা’ই কালিকাপ্রসাদের শেষ কাজ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০১৮ ১৮:৩৪
Share:

‘রসগোল্লা’র গান তৈরির মুহূর্তে কালিকাপ্রসাদ।

কালিকাপ্রসাদ ভট্টাচার্য। এ নামের সঙ্গে জড়িয়ে বাঙালির আবেগ। শিল্পীর অকালে চলে যাওয়াটা আজও মেনে নিতে পারেন না অনেকেই। সেই কালিকা ফিরছেন। ফিরছেন ‘রসগোল্লা’র হাত ধরে।

Advertisement

এক বছর আগে কালিকাপ্রসাদ ভট্টাচার্য চলে যাওয়ার পরেই মুক্তি পেয়েছিল কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘বিসর্জন’। সেই সময়ে শোনা গিয়েছিল, ‘বিসর্জন’-ই কালিকাপ্রসাদের করে যাওয়া শেষ কাজ। বাংলা ছবির সঙ্গীত পরিচালনা হিসেবে প্রথম কাজও বটে। তবে পরিচালক পাভেলের দাবি, ‘রসগোল্লা’ই কালিকাপ্রসাদের শেষ কাজ। তাঁর দাবি, ‘‘আমি যত দূর জানি, ‘রসগোল্লা’ই বাংলা সিনেমায় কালিকাদার শেষ কাজ। কারণ কালিকাদা যে দিন চলে যান, তার দু’দিন আগেও রেকর্ডিং করে গিয়েছিলেন। এটা সকলেই জানেন। তবে এটাকে আমি কালিকাদার শেষ কাজ বলে প্রচার করতে চাই না। আমার বিশ্বাস, এটা কালিকাদার শ্রেষ্ঠ কাজ।’’

স্টুডিওতে রেকর্ডিংয়ে ব্যস্ত কালিকাপ্রসাদ। সঙ্গে তাঁর টিম। ‘রসগোল্লা’র গান তৈরির এমন একটি ভিডিয়ো সম্প্রতি মুক্তি পেয়েছে। সেখানে অনুরাগীরা দেখতে পাবেন গান তৈরির নেপথ্য কালিকাপ্রসাদের প্রয়াস।

Advertisement

আরও পড়ুন, বিয়ের পরের জীবনটা এনজয় করছি, বলছেন শুভশ্রী

ছবিটা যেহেতু উনিশ শতকের কথা বলে, তাই পাভেলই কালিকাপ্রসাদের কাছে অনুরোধ করেছিলেন যেন ১৮৬০ সালের পরে আবিষ্কৃত কোনও যন্ত্রানুষঙ্গ ব্যবহার না করা হয়। পরিচালকের কথায়, ‘‘কালিকাদা প্রথমে আমাকে বলেছিলেন— ‘ইম্পসিবল। তবে চেষ্টা করে দেখা যেতে পারে।’ আমরা কিন্তু সত্যিই করে দেখালাম!

(সিনেমার প্রথম ঝলক থেকে টাটকা ফিল্ম সমালোচনা - রুপোলি পর্দার বাছাই করা বাংলা খবর জানতে পড়ুন আমাদের বিনোদনের সব খবর বিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন