TRP Ratings

টিআরপি দেখেই মাথায় হাত, তলানিতে সব সিরিয়ালের নম্বর! নেপথ্যে কারণ কী?

এক ধাক্কায় তলানিতে সিরিয়ালের টিআরপি। সকলের প্রায় মাথায় হাত। এমনটা হওয়ার কারণ কী? খতিয়ে দেখছেন নির্মাতারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২৩ ১৪:৩০
Share:

মার্চের প্রথম সপ্তাহে টিআরপি প্রতিযোগিতায় এগিয়ে রইল কারা? —ফাইল চিত্র।

মার্চের প্রথম সপ্তাহের টিআরপি তালিকা হাজির। যা দেখে মাথায় হাত সকলের। এক ধাক্কায় নম্বর পড়ল অনেকটা। শেষ কয়েক সপ্তাহে সর্বোচ্চ টিআরপি ছিল ৯ –এর উপরে। এই সপ্তাহে এক ধাক্কায় নম্বর ঠেকল তলানিতে। এমন ঘটার কারণ কী?

Advertisement

ফেব্রুয়ারি মাসে বেশ অনেক দিন বন্ধ ছিল কেবল টিভি। ১৮ ফেব্রুয়ারি আচমকাই বন্ধ করে দেওয়া হয় সব সব পে চ্যানেল। টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া (ট্রাই)-এর নতুন মাসুল নীতি কার্যকর হওয়ার পর দাম বাড়িয়ে এমএসও-দের সঙ্গে নতুন করে চুক্তি করতে চান চ্যানেলগুলির মালিকপক্ষ। তাঁদের ঠিক করে দেওয়া দামেই এমএসও এবং কেবল আপরেটারদের চ্যানেল চালাতে বলা হয়েছিল। কিন্তু সেই দাবি একতরফা ভাবে মেনে না নেওয়ায় কলকাতার সঙ্গে সারা দেশেই কেবল টিভির জনপ্রিয় চ্যানেলগুলি বন্ধ করে দেওয়া হয়। যার প্রভাব সরাসরি পড়ল মার্চের টিআরপি তালিকায়।

এই মুহূর্তে টানটান উত্তেজনা চলছে ‘অনুরাগের ছোঁয়া’ সিরিয়ালে। দার্জিলিংয়ে শুটিংয়ের জন্যও গিয়েছিলেন তাঁরা। ৭.০ পেয়ে প্রথম স্থানে রয়েছে দীপা এবং সূর্যর গল্প। এক দিকে যেমন সার্বিক ভাবে টিআরপি কম এসেছে, অন্য দিকে, দ্বিতীয় নম্বরে উঠে এসেছে ‘নিম ফুলের মধু’। এই সপ্তাহে তাদের প্রাপ্ত নম্বর ৫.৯। নিজেদের জায়গা হারিয়েছে ‘জগদ্ধাত্রী’।

Advertisement

উৎসব ধরা পড়ার পর স্বয়ম্ভূ আর জ্যাসের মধ্যে সম্পর্কের টানাপড়েন যে মোটেই দর্শকের মনে ধরছে না টিআরপি তালিকার নম্বর যেন তেমন আভাসই দেয়। ৫.৮ পেয়ে তৃতীয় স্থানে ‘জগদ্ধাত্রী’। এই সপ্তাহে পিছিয়ে পড়েছে ‘গৌরী এলো’। প্রতি সপ্তাহে তাদের দেখা যায় তৃতীয় স্থানে। কিন্তু এই সপ্তাহে প়ঞ্চম স্থানে নেমে এসেছে ‘গৌরী এলো’। তাদের প্রাপ্ত নম্বর ৫.৬। চতুর্থ স্থানে রয়েছে ‘খেলনা বাড়ি’। তাদের প্রাপ্ত নম্বর ৫.৭।

বাকিরা কে কোথায়? সবিস্তার রইল চার্টে—

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন