Irrfan Khan

ইরফান ইংরেজি বললেই ভয়ে বুক কাঁপত তাঁর স্ত্রীর! হলিউড ছবি কী ভাবে করলেন অভিনেতা?

ইরফান ইংরেজিতে কথা বললেই ভয়ে বুক দুরুদুরু করত স্ত্রীর! এই বুঝি ভুলভাল কিছু বলে ফেলেন! সুতপার সেই ভয়ের কথা জানতেন ইরফানও। কী ভাবে করে ফেললেন এতগুলি হলিউড ছবি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ২৯ মে ২০২৩ ১৪:২৮
Share:

কেন ইরফানের ইংরেজি বলা নিয়ে আতঙ্কে থাকতেন স্ত্রী সুতপা? ছবি: সংগৃহীত।

তিন বছরের বেশি হয়ে গেল অভিনেতা ইরফান খান প্রয়াত হয়েছেন, কিন্তু পরিবার এবং অনুরাগীদের কাছে স্মৃতি এবং ছবির মাধ্যমে ফিরে ফিরে আসেন তিনি।

Advertisement

বলিউডে তো বটেই, হলিউডেও বেশ কিছু গুরুত্বপূর্ণ ছবিতে অভিনয় করেছেন তিনি। ‘স্লামডগ মিলিয়নেয়র’-এর মতো অস্কারজয়ী ছবিও রয়েছে সেই তালিকায়।

সম্প্রতি ইরফানের কেরিয়ার নিয়ে প্রকাশিত ‘ইরফান: এ লাইফ ইন মুভিজ়’ বইটিতে অভিনেতাকে নিয়ে মজার ঘটনা ভাগ করে নিয়েছেন তাঁর স্ত্রী সুতপা শিকদার। এই বইতে এক সাক্ষাৎকারে সুতপা জানিয়েছেন, ইংরেজিতে কথা বলার ব্যাপারে গোড়ায় তেমন দক্ষ ছিলেন না ইরফান, সময় নিয়েছিলেন সড়গড় হতে।

Advertisement

‘ইনফার্নো’ ছবির শুটিং চলাকালীন কম্পোজ়ার হান্স জ়িমারের সঙ্গে বসে ডিনার করছিলেন ইরফান। কথাবার্তাও চলছিল। সুতপাও ছিলেন সেখানে। সুতপা বলেন, “যখন ওরা কথা বলছিল ইংরেজিতে, আমি খুব ভয়ে ভয়ে ছিলাম। এই বুঝি ইরফান ভুলভাল কিছু বলে ফেলে! শব্দপ্রয়োগে, ব্যাকরণে গোলমাল হয়ে গেল বুঝি! অথচ, আশ্চর্য, কী সুন্দর ভাবে নানা বিষয়ে ও আলোচনা চালিয়ে গেল।”

সুতপা যে তাঁর ইংরেজি বলা নিয়ে বেশ উদ্বিগ্ন ছিলেন, বুঝেছিলেন ইরফান। গাড়িতে ফেরার সময় বলেছিলেন, “তুমি তো ঘাবড়ে গিয়েছিলে। শ্বাস বন্ধ করে বসেছিলে, কখন ব্যাকরণে ভুল করে ফেলি আমি!”

হলিউডের ছবিতে ইরফানের কাজ নিয়ে গর্বিত ছিলেন সুতপা। শুধু বলতেন, “হলিউডের এই সব ছবি যদি হিন্দিতে বানানো হত, অস্কার পেয়ে যেতে তুমি।”

২০২০ সালের এপ্রিল মাসে মাত্র ৫৩ বছর বয়সে ক্যানসার আক্রান্ত হয়ে প্রয়াত হন ইরফান। তাঁরই অনুপ্রেরণায়, তাঁর অবর্তমানে অভিনয়ের পেশায় এসেছেন পুত্র বাবিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন