Entertainment News

সন্তানদের ফিল্মি কেরিয়ারে কেন আপত্তি সিংহভাগ অভিনেতার?

ইন্ডাস্ট্রির অনিশ্চয়তা, টিকে থাকার লড়াইয়ে সন্তানদের সম্ভবত নিয়ে আসতে চান না সেলেব বাবা-মায়েরা। নিজেরা সমস্যাগুলো সামনে থেকে মোকাবিলা করেন বলেই হয়তো সন্তানদের আগলে রাখতে চান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২০ জুন ২০১৭ ১৮:৪৫
Share:

জাহ্নবী কপূর, আরিয়ান খান, সারা আলি খান। ছবি: ইনস্টাগ্রামের সৌজন্যে।

বলিউড ডেবিউয়ের জন্য এক রকম তৈরি হয়েই গিয়েছিলেন তিনি। তিনি অর্থাত্ শ্রীদেবীর বড় মেয়ে জাহ্নবী কপূর। শোনা গিয়েছিল কর্ণ জোহর তাঁকে ‘স্টুডেন্ট অফ দ্য ইয়ার ২’ দিয়ে নাকি লঞ্চ করবেন ইন্ডাস্ট্রিতে। কিন্তু সে গুড়ে বালি…। জাহ্নবীর মা শ্রীদেবীই চান না মেয়ে সিনেমা করুক। বরং মেয়ে বিয়ে করে নিলে নাকি অনেক বেশি খুশি হবেন তিনি!

Advertisement

নিজেই যে ইন্ডাস্ট্রির অংশ, মেয়ে সেখানে পারফর্ম করতে এলে আপত্তিটা কোথায়? খোলসা করলেন শ্রীদেবী স্বয়ং। সাংবাদিকদের তিনি বলেন, ‘‘জাহ্নবী ছবিটা করতে চেয়েছিল। কিন্তু আমি রাজি হইনি। আমি বলছি না যে, এই ইন্ডাস্ট্রিটা খারাপ। কারণ এই জগত্ই আমাকে তৈরি করেছে। কিন্তু অভিভাবক হিসেবে ও যদি বিয়ে করে নিত তাতে আরও বেশি খুশি হতাম আমি। কিন্তু ওর খুশি থাকাটা অনেক বেশি গুরুত্বপূর্ণ। ও যদি অভিনয় করে ভাল থাকে, ভাল অভিনেত্রী হয়, তা হলে মা হিসেবে গর্ব হবে আমার।’’

এ উদাহরণ বলিউডে নতুন নয়। সম্প্রতি মেয়ে সারার বলি এন্ট্রি নিয়ে উষ্মা প্রকাশ করেছিলেন সইফ আলি খান। তাঁর যুক্তি ছিল, “কেন সারা নিজের জন্য এমনটা চাইবে? দেখুন, সারা কোথা থেকে পড়াশোনা করেছে! এ সবের পরে কেন ও নিউ ইয়র্কে থেকে কেরিয়ার গড়তে চাইবে না? আমি অভিনয় জগৎকে ছোট করছি না, তবে এখানে সব সময় টিকে থাকার ভয় হয়। সেরাটা না দিলে সাফল্য অনিশ্চিত। কোনও অভিভাবকই সন্তানের এমন কেরিয়ার চান না।”

Advertisement

আরও পড়ুন, মেয়ে সারার বলিউড ডেবিউতে খুশি নন সইফ!

আসা যাক সঞ্জয় দত্তের কথা। তাঁর ফিল্মি কেরিয়ার বেশ রঙিন। কিন্তু মেয়ে ত্রিশলা এক সময় এই গ্ল্যামার দুনিয়ায় আসতে চাইলে বাবা হিসেবে বাধা দিয়েছিলেন তিনি। তাঁর কথায়, ‘‘ত্রিশলাকে অভিনয় করার জন্য কখনও উত্সাহ দিইনি আমি। আসলে আমাদের পরিবারে কখনও এমন হয়নি। আমার বোনেরা বা ভাগনিও চাইলে অভিনয় করতে পারত। কিন্তু সেই মনোভাব নিয়ে বাবা আমাদের বড় করেননি।’’

ইন্ডাস্ট্রি সূত্রে খবর, করিনা কপূরকেও প্রথম দিকে নাকি অনেক স্ট্রাগল করে অভিনয়ে আসতে হয়েছে। তুলনায় কম সমস্যায় পড়েছিলেন করিনা। শাহরুখ খানও ছেলে আরিয়ানের এই মুহূর্তে ফিল্মে এন্ট্রি নিয়ে নেতিবাচক মনোভাব পোষণ করেন। একই ছবি অমিতাভের নাতনি অর্থাত্ শ্বেতা নন্দার মেয়ে নভ্যা নভেলি নন্দার বেলাতেও প্রযোজ্য।

মা ও মেয়ে। শ্রীদেবী ও জাহ্নবী কপূর।— ফাইল চিত্র।

অনেকটা এক রকম ভাবেন টলিউডের সেলেব বাবা-মাও। যেমন ধরুন প্রসেনজিত্ ও অর্পিতা চট্টোপাধ্যায়। টলি ইন্ডাস্ট্রিতে তাঁদের এনগেজমেন্ট প্রশ্নাতীত। সম্প্রতি অর্পিতা পাড়ি দিয়েছেন বলিউডেও। মুক্তির দোরগোড়ায় তাঁর প্রথম হিন্দি ছবি ‘শব’। কিন্তু একমাত্র ছেলে মিশুককে কোনও ভাবেই মিডিয়ার সামনে আনতে চান না তিনি। মা হিসেবে ছেলেকে হস্টেলে রেখে পড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। আট বছর বয়স থেকেই সে বাইরে। এই সিদ্ধান্তে সম্পূর্ণ সমর্থন ছিল প্রসেনজিত্ চট্টোপাধ্যায়েরও। কিন্তু কেন এই ভাবনা? অর্পিতার কথায়, ‘‘সেলিব্রিটির ছেলে হওয়ার জন্য কলকাতায় ওর ওপর সবসময় একটা এক্সট্রা প্রেশার ছিল। যেটা ওকে কোনও ভাবেই হেল্প করত না।’’

ছবির প্রিমিয়ারে অনেক সময় সন্তানদের নিয়ে যান সেলেবরা। কিন্তু শ্রীদেবীর অভিজ্ঞতা কিছুটা আলাদা। তাঁর মতে, ‘‘আমি আগে মেয়েদের নিয়ে প্রিমিয়ারে যেতাম। কিন্তু অনেকেরই মনে হত, আমি জাহ্নবীকে প্রোমোট করার জন্য সঙ্গে নিয়ে যাই। লোকে ভুল বুঝত আমাকে। কিন্তু মেয়েদের পাশে নিয়ে হাঁটতে আমার গর্ব হত।’’ অর্পিতা এ ক্ষেত্রে কোথাও আরও রক্ষ্মণাত্মক। ছেলের সঙ্গে তোলা নিজের কোনও ছবিও মিডিয়ায় দিতে চান না তিনি। কিন্তু তৃষাণজিতের ছবি তো বেরিয়েছে মিডিয়ায়। অর্পিতার জবাব, ‘‘আমার দিক থেকে কখনও নয়, হয়তো বুম্বাদার দিক থেকে বেরিয়েছে।’’

আরও পড়ুন, ‘ভুতু’র নতুন ইনিংস, কী করছে জানেন?

এর একটা উল্টো ছবিও রয়েছে সিনে ইন্ডাস্ট্রিতে। হৃতিক রোশন অভিনয় করতে চাইলে নাকি কোনও বাধা দেননি অভিনেতা-পরিচালক রাকেশ। অভিষেকের অভিনয়ের ইচ্ছেকেও স্বাগত জানিয়েছিলেন অমিতাভ-জয়া। কাজলের আবদারও মেনে নিয়েছিলেন তনুজা। রণবীর কপূরকেও উত্সাহ দিয়েছিলেন ঋষি-নীতু। উদাহরণ টলিউডেও মজুত। ছোট থেকেই বাবার নাটকের দলে অভিনয় করতেন ঋদ্ধি সেন। তাই ইন্ডাস্ট্রিতে তাঁর আসা নিয়ে আপত্তি করেননি বাবা কৌশিক সেন। শান্তিলাল মুখোপাধ্যায়ের ছেলে ঋতব্রত মুখোপাধ্যায়ের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। এমন উদাহরণ চাইলে মিলবে আরও অনেক।

তা হলে কেন সন্তানদের অভিনয় করা নিয়ে আপত্তি তোলেন একদল সেলেব? সিনে বিশেষজ্ঞদের একটা বড় অংশের মতে, ইন্ডাস্ট্রির অনিশ্চয়তা, টিকে থাকার লড়াইয়ে সন্তানদের সম্ভবত নিয়ে আসতে চান না সেলেব বাবা-মায়েরা। নিজেরা সমস্যাগুলো সামনে থেকে মোকাবিলা করেন বলেই হয়তো সন্তানদের আগলে রাখতে চান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন