Entertainment News

কেন হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির নাম বলিউড হল?

ভারতের ফিল্ম ইন্ডাস্ট্রি মানেই নাকি বলিউড। অনেকেই এমনটা মনে করে থাকেন। বেশিরভাগের কাছেই ফিল্ম ইন্ডাস্ট্রি আর বলিউড প্রায় সমার্থক। তাঁদের কাছে এই দু’টোর ধারণা ঠিক পরিষ্কার নয়। আসলে ভারতের প্রচুর স্থানীয় ফিল্ম ইন্ডাস্ট্রির মতোই বলিউড-ও একটি স্থানীয় ইন্ডাস্ট্রি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০১৭ ১৩:৩৭
Share:

ভারতের ফিল্ম ইন্ডাস্ট্রি মানেই নাকি বলিউড। অনেকেই এমনটা মনে করে থাকেন। বেশিরভাগের কাছেই ফিল্ম ইন্ডাস্ট্রি আর বলিউড প্রায় সমার্থক। তাঁদের কাছে এই দু’টোর ধারণা ঠিক পরিষ্কার নয়। আসলে ভারতের প্রচুর স্থানীয় ফিল্ম ইন্ডাস্ট্রির মতোই বলিউড-ও একটি স্থানীয় ইন্ডাস্ট্রি। প্রধানত হিন্দি ভাষায় ছবি তৈরি হয় এই ইন্ডাস্ট্রিতে। বলিউড ছাড়াও পঞ্জাবি, তামিল, তেলুগু, বাংলা, গুজরাতির মতো একাধিক ভাষার ফিল্ম ইন্ডাস্ট্রিও রয়েছে এ দেশে। তবে সর্বাধিক জনপ্রিয় বললে একবারেই মাথায় আসবে ‘বলিউড’-এর নামটাই।

Advertisement

কিন্তু হঠাৎ ‘বলিউড’ নাম কেন দেওয়া হিন্দি ভাষার এই ফিল্ম ইন্ডাস্ট্রিকে? নাহ! এর মধ্যে আমাদের কোনও নিজস্বতা নেই। সমস্ত ক্রেডিট কিন্তু হলিউডেরই প্রাপ্য।

আরও পড়ুন: কেন শুক্রবারই মুক্তি পায় বেশির ভাগ সিনেমা?

Advertisement

আমেরিকার লস অ্যাঞ্জেলসে রয়েছে বিশ্বের সবচেয়ে বড় ফিল্ম ইন্ডাস্ট্রি হলিউড। দক্ষিণ ক্যালিফোর্নিয়ার যে অঞ্চলে এই ইন্ডাস্ট্রি, সেই জায়গাটির নাম হলিউড। পরে গোটা ইন্ডাস্ট্রির নামই হয়ে যায় হলিউড।

হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির ‘বলিউড’ নামটি ধার করা হলিউড নাম থেকেই। সেই সময় ভারতের বেশিরভাগ ছবিই তৈরি হত তৎকালীন বম্বে অধুনা মুম্বই শহরে। বম্বে নামটির ছোঁয়া রেখে তাই এই ফিল্ম ইন্ডাস্ট্রির নাম হয় বলিউড। বর্তমানে এই ইন্ডাস্ট্রিই তৈরি হওয়া ছবির সংখ্যার ভিত্তিতে বিশ্বে প্রথম স্থান দখল করেছে। বলিউডের পরে রয়েছে নাইজেরিয়ান ফিল্ম ইন্ডাস্ট্রি ‘নলিউড’ এবং তার পরে রয়েছে আমেরিকান ফিল্ম ইন্ডাস্ট্রি ‘হলিউড’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন