পারিশ্রমিকের বৈষম্য কি মুছে দেবে ওয়ান্ডার উওম্যান?

নায়ক-নায়িকার পারিশ্রমিকের বৈষম্য হয়তো ঘুচবে গ্যাল গ্যাডোটের হাত ধরে নায়ক-নায়িকার পারিশ্রমিকের বৈষম্য হয়তো ঘুচবে গ্যাল গ্যাডোটের হাত ধরে

Advertisement
শেষ আপডেট: ২৩ জুন ২০১৭ ১২:৪০
Share:

বেশ কিছু দিন আগে অভিনেত্রী কেট উইন্সলেট এক সাক্ষাৎকারে বলেছিলেন, ‘‘আমি টাকাপয়সা নিয়ে কথা বলতে চাই না। ও সব খুব নোংরা, তাই না?’’ কথার শ্লেষটা বুঝতে কারও বাকি ছিল না। অভিনেতা আর অভিনেত্রীদের পারিশ্রমিকের সমতা নিয়ে আওয়াজও উঠেছে অনেক।

Advertisement

জেনিফার লরেন্সের চাঞ্চল্যকর খোলা চিঠি থেকে শুরু করে প্যাট্রিশিয়া আর্কোয়েটের অস্কার মঞ্চ থেকে বিস্ফোরক উক্তি, তবে তাতে পরিস্থিতির কোনও বদল হয়েছে কি? অনেকেই মনে করছেন ‘ইকুয়াল পে’র কথা শুধু মুখে মুখেই, কাজের বেলায় সবই লবডঙ্কা।

বিতর্কটা আরও একবার মাথা চাড়া দিয়ে উঠেছে ‘ওয়ান্ডার উওম্যান’ ছবির অসাধারণ বক্স অফিস সাফল্যের পর। শোনা গিয়েছে ডিসির নতুন এই ছবির মুখ্য ভূমিকায় অভিনয় করা গ্যাল গ্যাডোট পেয়েছেন তিন লক্ষ ডলার। কিন্তু একই রকম সুপারহিরো ছবিতে অভিনয় করে সুপারম্যান হেনরি ক্যাভিল পেয়েছিলেন দেড় কোটি ডলার। শোরগোল পড়েছে সোশ্যাল মিডিয়ায়।

Advertisement

প্রশ্ন উঠেছে, বক্স অফিসে ফ্লপ ‘সুপারম্যান ভার্সেস ব্যাটম্যান’-এর অভিনেতা যদি পারিশ্রমিক হিসেবে এত টাকা পেতে পারেন, তা হলে বক্স অফিসে তোলপাড় ফেলে দেওয়া ‘ওয়ান্ডার উওম্যান’-এর প্রধান চরিত্রের বেলায় এমন বৈষম্য কেন? তাঁকে কি তবে মহিলা হওয়ার দাম দিতে হল!

প্রযোজনা সংস্থা থেকে এমন প্রশ্নের সরাসরি কোনও উত্তর দেওয়া হয়নি। শুধু জানানো হয়েছে, ক্যাভিলের টাকার অঙ্কটা ঠিক নয়। তাতে অবশ্য বিষয়টাকে লঘু করে দেখার কোনও প্রশ্নই ওঠে না। অনেকে আবার বলছেন, ‘ওয়ান্ডার উওম্যান’-এর পরের সিক্যুয়েলে প্রথম ছবির কম পাওয়া পারিশ্রমিক পুষিয়ে দেবে প্রযোজক সংস্থা।

তবে প্রথম দিকের ছবি বলেই পারিশ্রমিক কম, এমন যুক্তি নস্যাৎ করে দিচ্ছেন হলিউডের অনেকে। প্রথমত, এ ছবি গ্যাডোটের প্রথম ছবি নয়। এক্সটেন্ডেড ইউনিভার্সে জাস্টিস লিগের সদস্য তিনি অনেক দিন। আর দ্বিতীয়ত, মার্ভেলের ‘ক্যাপ্টেন আমেরিকা’য় ক্রিস ইভান্স প্রথম ছবিতেই এর থেকে বেশি পারিশ্রমিক পেয়েছিলেন। কথা উঠেছে বেন অ্যাফ্লেকের ব্যাটম্যান নিয়েও। ব্যাটম্যানের ভূমিকায় নিজেদের দলে অ্যাফ্লেককে টানতে অনেক টাকা দিতে হয়েছিল ওয়ার্নার ব্রাদার্সকে।

তবে মহিলা সুপারহিরোও যে বক্স অফিস সফল মুভি দিতে পারে, সেটা তো দেখিয়ে দিয়েছেন গ্যাল গ্যাডোট। আর অদূর ভবিষ্যতে যে পুরুষ অভিনেতাদের সমান পারিশ্রমিক পেতে চলেছেন অভিনেত্রীরা, তার আশার আলোও হয়তো দেখিয়ে দিলেন গ্যাডোটই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন