Sanjher Bati

মুখ মিষ্টির চ্যালেঞ্জ ‘সাঁঝের বাতি’-তে, টক্কর ‘মিঠাই’-এর সঙ্গে?

দুই ধারাবাহিকের গল্পের সাদৃশ্য, ‘সাঁঝের বাতি’র প্রোমোয় চারুর মুখের এই সংলাপ দর্শকমনে তুলে দিয়েছে প্রশ্ন।

Advertisement
শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২০ ১৩:০১
Share:

দুই ধারাবাহিকের গল্পে কতখানি মিল?

বাঙালির হারিয়ে যাওয়া মিষ্টির স্বাদ ফিরিয়ে আনবে মিঠাই— এই ট্যাগ লাইন দিয়ে ৪ জানুয়ারি থেকে জি বাংলায় আসছে নতুন ধারাবাহিক ‘মিঠাই’। ঘোষণার দিন কয়েক পরেই স্টার জলসার সোশ্যাল পেজে ‘সাঁঝের বাতি’র ‘মুখ মিষ্টি’ চ্যালেঞ্জ। যেখানে চারু তার স্পেশ্যাল মণ্ডা বানিয়ে তাক লাগিয়ে দেবে সবাইকে। আরও একটা চ্যালেঞ্জ চারু নিজেই নিয়েছে।

কী সেটা? ‘‘বাংলার হারিয়ে যাওয়া মিষ্টির স্বাদ ফিরিয়ে আনব আমি।’’

দুই ধারাবাহিকের গল্পের সাদৃশ্য, ‘সাঁঝের বাতি’র প্রোমোয় চারুর মুখের এই সংলাপ দর্শকমনে তুলে দিয়েছে প্রশ্ন, এই চ্যালেঞ্জ ধারাবাহিকের গল্পে মোচড় আনার জন্য, নাকি নতুন ধারাবাহিক ‘মিঠাই’য়ের সঙ্গে টক্কর ‘সাঁঝের বাতি’র?

প্রথমে দেখার, দুই ধারাবাহিকের গল্পে কতখানি মিল? ‘সাঁঝের বাতি’তে শহর কলকাতার বনেদি মিষ্টির দোকান মল্লিক বাড়ির বড় ছেলে আর্যর সঙ্গে বিয়ে হয় গ্রামের মেয়ে চারুর। চারু খুব ভাল মিষ্টি বানাতে পারে। তার হাতে বানানো মিষ্টির স্বাদ একমাত্র বুঝতে পারে আর্য। কারণ, ধারাবাহিকের শুরুতে সে ছিল অন্ধ। ধীরে ধীরে সেই গল্পে মিশে যায় চারুর জীবনযুদ্ধ।

Advertisement

আরও পড়ুন: ‘রেস ৩’, ‘হিম্মতওয়ালা’র চেয়েও নীচে ‘কুলি নম্বর ১’! আইএমডিবিতে জায়গা পেল তলানিতে

অন্য দিকে, নতুন ধারাবাহিক ‘মিঠাই’য়ের গল্পও শহরের বনেদি পরিবার মোদক আর জনাইয়ের মিষ্টি বিক্রেতা মিঠাইকে ঘিরে। যার হাতের মনোহরা মন কেড়েছে অভিজাত মিষ্টি বিক্রেতা পরিবারের। পরে মিঠাইয়ের সঙ্গে সম্পর্ক গড়ে উঠবে ওই বাড়ির ছেলে সিদ্ধার্থ ওরফে সিডের।

এ বার টক্করের কথা। কী বলছেন দুই ধারাবাহিকের সঙ্গে জড়িত ব্যক্তিত্বরা? ‘মিঠাই’ ওরফে সৌমিতৃষা কুণ্ডুর যুক্তি, ‘‘একটি বিষয় নিয়ে একাধিক চ্যানেলে ধারাবাহিক তৈরি হতেই পারে। সেখানে মিল খুঁজতে যাওয়া বৃথা। কারণ, প্রত্যেক চ্যানেল ধারাবাহিকে নিজের মতো করে গল্প বলে।’’

একই মতে বিশ্বাসী ‘মিঠাই’য়ের পরিচালক রাজেন্দ্র প্রসাদ দাসও। জানিয়েছেন, তিনি ‘সাঁঝের বাতি’ ততটাও খুঁটিয়ে দেখে উঠতে পারেননি।

Advertisement

আরও পড়ুন: সার্জারিতে মুখবদল থেকে স্বল্পবাসে চর্চায়, ছবির চেয়ে বিতর্ক বেশি আদিত্যর প্রাক্তন প্রেমিকার

একই প্রশ্ন করা হয় স্টার জলসার ধারাবাহিকের প্রযোজক স্নিগ্ধা বসুকেও। তাঁর উত্তর, ‘‘প্রায় ৫০০ এপিসোড ছুঁতে চলা ‘সাঁঝের বাতি’র গল্প শুরু থেকেই মিষ্টিকেন্দ্রিক। এটা দর্শকেরাও জানেন। নায়িকাও খুব ভাল মিষ্টি বানাতে পারে। বিয়ে হয় যে বাড়িতে তারাও প্রসিদ্ধ মিষ্টি বিক্রেতা। দেড় বছর ধরে সেই পটভূমিকায় কোনও পরিবর্তন নেই।’’

স্নিগ্ধার পাল্টা প্রশ্ন, ‘‘এত গুলো পর্ব সফল ভাবে দেখানোর পর নতুন করে আর কী চ্যালেঞ্জ নেব আমরা?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন