Ritwick Chakraborty

Porichoy Gupto: জীতু কমলের পরে এ বার ‘সত্যজিৎ রায়’ ঋত্বিক চক্রবর্তী?

১০১ বছরে বাঙালি তিন অভিনেতাকে সত্যজিৎ রায় রূপে পেয়েছেন। জীতু কমল, প্রিয়াংশু চট্টোপাধ্যায়, পরিচালক কিউ। ঋত্বিক নতুন সংযোজন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২২ ১৯:৪৮
Share:

জীতু কমলের পরে ‘সত্যজিৎ রায়’ বেশে দেখা যাবে ঋত্বিক চক্রবর্তীকে!

শনিবাসরীয় বিকেলে জোর গুঞ্জন। জীতু কমলের পরে ‘সত্যজিৎ রায়’ বেশে দেখা যাবে ঋত্বিক চক্রবর্তীকে!

Advertisement

অভিনেতার একটি ছবি থেকেই চর্চার সূত্রপাত। সাদা-কালো ছবিতে তিনি সাদা পাজামা-পাঞ্জাবি পরে। বাঁ হাতে সিগারেট। চুলের ছাঁদে হালকা সাদৃশ্য। আরামকেদারায় গা ছেড়ে বসে আছেন অভিনেতা। সত্যজিৎ রায়ের ভঙ্গিতেই ঘাড় বেঁকিয়ে রয়েছেন।

আগামী ছবিতে তিনিই কি নতুন সত্যজিৎ রায়? জানতে আনন্দবাজার অনলাইন যোগাযোগ করেছিল তাঁর সঙ্গে। অভিনেতা রহস্য করে বলেছেন, ‘‘পরিচয় গুপ্ত রাখতে এটাই এখন আমার ছদ্মবেশ!’’ তার পরেই দরাজ হাসি। সবিস্তারে জানিয়েছেন, তাঁর আগামী ছবি ‘পরিচয় গুপ্ত’র ‘লুক’ এটাই। নতুন পরিচালক রণ রাজের প্রথম ছবিতে ঋত্বিক অন্ধ জমিদার। শ্যুটের ফাঁকে বিশ্রাম নিচ্ছিলেন। তখনই চিত্রগ্রাহক সুভাষ কাহার ছবিটি তোলেন।

Advertisement

ঝুলিতে নানা স্বাদের ছবি। তাতে বিভিন্ন ধরনের চরিত্র। কিন্তু দৃষ্টিহীন জমিদারের ভূমিকায় এই প্রথম। অভিনয় খুব কঠিন মনে হচ্ছে? ঋত্বিকের দাবি, ‘‘এক এক সময় ভুলে যাচ্ছি, আমি চোখে দেখতে পাই না। তখন সেই দৃশ্য বাদ দিয়ে আবার টেক হচ্ছে। বেশির ভাগ সময়েই চোখে কালো চশমা। তাতে চোখ ঢাকা থাকছে। যখন চশমাবিহীন তখন চোখের মণি স্থির রাখতে হচ্ছে। যে ভাবে দৃষ্টিহীনেরা তাকান সে ভাবেই।’’ পঞ্চাশের দশক জীবন্ত হবে ছবির গল্পে। অভিনেতার মতে, এই সময়কে নতুন করে ফিরিয়ে আনাও চ্যালেঞ্জিং।

অভিনেতার বিপরীতে নায়িকা দর্শনা বণিক। ঋত্বিকের বন্ধু ইন্দ্রনীল সেনগুপ্ত। এ ছাড়াও, থাকবেন সব্যসাচী চক্রবর্তী, জয় সেনগুপ্ত, প্রদীপ ভট্টাচার্য, রৌনক ভট্টাচার্য, অয়ন্তিকা বন্দ্যোপাধ্যায়ের মতো অভিনেতারা। জয়কে নারীবেশে সাজিয়েছেন পরিচালক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন