Shobdo Jobdo 2023

মধ্যবর্তী পর্যায়ে কেমন চলছে বাংলা শব্দের অভিনব প্রতিযোগিতা ‘শব্দ-জব্দ ২০২৩’?

গত বছরের সাফল্যের পর ফের এ বছরেও বাংলা শব্দ দিয়ে এই অভিনব প্রতিযোগিতার আয়োজন করেছে আনন্দবাজার অনলাইন।

Advertisement

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো

শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ১০:৫৯
Share:

‘শব্দ-জব্দ ২০২৩'

আনন্দবাজার অনলাইন আয়োজিত ‘শব্দ-জব্দ ২০২২’ সালে চূড়ান্ত সারা ফেলেছিল। গত বছরের সাফল্যের পর ফের এ বছরেও বাংলা শব্দ দিয়ে এই অভিনব প্রতিযোগিতার আয়োজন করেছে আনন্দবাজার অনলাইন। যা শুরু হয়ে গিয়েছে ১৯ জুন থেকে। শব্দ-জব্দ আসলে ক্যুইজের মতো করে তৈরি বাংলা শব্দকে নিয়ে মজার খেলা। যে খেলার মাধ্যমে আগামী প্রজন্ম বাংলা ভাষা সম্পর্কে অনেক বেশি অবগত হয়ে উঠবে। এই শব্দ-জব্দ খেলার মধ্যে থেকে আনন্দবাজার অনলাইন বেছে নেবে বাংলার সেই সমস্ত সেরা শিক্ষার্থীদের, যাঁদের হাতে থাকবে ভবিষ্যতে বাংলা ভাষাকে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব। চুড়ান্ত পর্বের বিজয়ী স্কুল পাবে আনন্দবাজার অনলাইনের তরফ থেকে অনন্য সম্মান।

Advertisement

ইতিমধ্যেই আনন্দবাজার অনলাইন আয়োজিত ‘শব্দ-জব্দ ২০২৩’ প্রায় মধ্য পর্বে এসে উপস্থিত হয়েছে। বাংলা শব্দ দিয়ে এই অভিনব খেলা সম্পন্ন হয়ে গিয়েছে প্রায় ৩২টি শহরের ১০টি জেলার প্রায় ১১৫টি স্কুলে। স্কুলগুলিতে শিক্ষার্থীদের মধ্যে দেখা গিয়েছে চরম উত্তেজনা। সেই সমস্ত ছবি ক্যামেরাবন্দি করেছেন আনন্দবাজার অনলাইনের প্রতিনিধিরা। গত বছরের তুলনায় এ বছরে খেলার মধ্যেও এসেছে ভিন্নতা। তাই শিক্ষার্থীদের মধ্যেও উৎসাহ এই বছর অনেক বেশি। মজার ছলে বাংলা শব্দের এই খেলাকে শিক্ষক-শিক্ষিকারাও অত্যন্ত সাধুবাদ জানিয়েছেন।

কলকাতার থেকেও বেশি জেলার স্কুলগুলিতে শিক্ষার্থীদের মধ্যে উত্তেজনা লক্ষ্য করা গিয়েছে। এই খেলার মাধ্যমে বাংলার শব্দ ভান্ডারকে উন্নত করার এই অভিনব প্রচেষ্টাকে সকলেই খুব আগ্রহের সঙ্গে গ্রহণ করেছেন। শুধু তাই নয়, এই খেলার মাধ্যমে নতুন প্রজন্মদের মধ্যেও বাংলা শব্দ নিয়ে ধ্যান ধারণা যেমন বাড়ছে, সেই সঙ্গে বাংলা শব্দের প্রতি ভীতিও ও কাটছে। সব মিলিয়ে এই বছরেও জমে উঠেছে আনন্দবাজার অনলাইন আয়োজিত ‘শব্দ-জব্দ ২০২৩’। আর মাত্র কিছুদিনের অপেক্ষা। তার পরেই ২৭ জুলাই অনুষ্ঠিত হতে চলেছে শব্দ-জব্দ ২০২৩ এর চুড়ান্ত পর্ব। ওই দিনই জানা যাবে এই বছর ‘শব্দ-জব্দ ২০২৩’ এর জয়ের শিরোপা কোন স্কুল পাবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন