paan

Pain Home Remedies: পানের গুণে কমবে ব্যথা! গরমে বানিয়ে নিন পান পাতার পানীয়

পান পাতা দিয়ে বানিয়ে ফেলতে পারেন শরীর ঠান্ডা রাখার মতো একটি পানীয়। গরমে তা খেলে আরাম হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২২ ১২:২০
Share:

পান পাতা দিয়ে বানিয়ে ফেলতে পারেন শরীর ঠান্ডা রাখার মতো একটি পানীয়। প্রতীকী ছবি।

পান পাতার অঢেল গুণ। প্রদাহ কমানো থেকে সর্দি-কাশি, শারীরিক নানা সমস্যার সমাধান করতে সক্ষম। তা ছাড়া হজমে সাহায্য করার অতিপরিচিত গুণ তো আছেই। সে কারণেই তো এত দিন ধরে ভোজের পর পান খাওয়ানোর চল।

কিন্তু এত গুণের মধ্যেও একটি সমস্যা আছে। তা হল সাধারণ ভাবে চুন মৌরি মিছরি দিয়ে পান খেলেও গা গরম হয়ে যায়। ফলে গ্রীষ্মকালে পান খাওয়া কতটা আরামদায়ক, তা নিয়ে বারবার প্রশ্ন উঠেছে।

Advertisement

কিন্তু নানা সমস্যার সমাধান যে পাতায়, তাকে কি গোটা গ্রীষ্ম বাদ দিয়ে দিতে পারবেন? বরং গ্রীষ্মকালে কী ভাবে পান পাতা ব্যবহার করা যায়, তা ভেবে দেখুন।
পান পাতা দিয়ে বানিয়ে ফেলতে পারেন শরীর ঠান্ডা রাখার মতো একটি পানীয়। গরমে তা খেলে আরাম হবে। আবার হজমের গোলমাল থেকে সর্দি-কাশি-মাথা ব্যথা, গায়ে ব্যথা— সবই কমবে।

প্রতীকী ছবি।

কী ভাবে বানাবেন সেই পানীয়?

Advertisement

উপকরণ:

পান পাতা: ৪টি (কুচনো)
মৌরি: ১ টেবিল চামচ
নারকেল কোরা: ১ টেবিল চামচ
মিছরি: ১/২ টেবিল চামচ
জল: ১/২ কাপ

প্রণালী:

প্রথমে কুচনো পান পাতা ব্লেন্ডারে দিয়ে দিন। পান পাতা বাটা হয়ে গেলে জল ছাড়া বাকি সব উপকরণ দিন তাতে। আবার সবটা ভাল ভাবে মিশিয়ে নিন। শেষে জল দিয়ে আবার মিশ্রণটি ঘেঁটে নিন। কিছু ক্ষণ ফ্রিজে রেখে ঠান্ডা ঠান্ডা খান। গরমকালে শরীর শীতল হবে। আবার নানা অসুস্থতাও থাকবে দূরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন