Langya Virus

New Virus in China: ছড়াচ্ছে ল্যাংইয়া ভাইরাস, করোনার পর চিনে এ বার নয়া আতঙ্ক

চিনের শ্যানডং ও হেনান অঞ্চলে দেখা গিয়েছে নতুন একটি ভাইরাসের সংক্রমণ। জানিয়েছে তাইওয়ান সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল বা টিসিডিসি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১০ অগস্ট ২০২২ ১১:৪৮
Share:

নতুন ভাইরাসে নতুন আতঙ্ক! ছবি: সংগৃহীত

নতুন একটি ভাইরাসের হদিস মিলল চিনে। নাম ল্যাংইয়া ভাইরাস বা লে-ভি। চিনের শ্যানডং ও হেনান অঞ্চলে বেশ কিছু মানুষের দেহে দেখা গিয়েছে নতুন এই ভাইরাসের সংক্রমণ। এমনটাই জানিয়েছে তাইওয়ান সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল বা টিসিডিসি।

Advertisement

চিনের সংবাদ সংস্থা অনুযায়ী, নব-আবিষ্কৃত এই ভাইরাসটির চরিত্র সম্পর্কে নিশ্চিত নন বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের প্রাথমিক ধারণা, ছাগলের মতো গবাদি পশু কিংবা পোষা কুকুর থেকে মানবদেহে ছড়াচ্ছে এই ভাইরাস। তবে মানুষ থেকে মানুষে এই ভাইরাস ছড়ায় কি না, তা নিয়ে নিশ্চিত নন বিশেষজ্ঞরা। দিশা পেতে জিনগত পরীক্ষার দিকে হাঁটতে চলেছে প্রশাসন।

কী কী উপসর্গ

Advertisement

সংবাদমাধ্যমের খবর অনুযায়ী এই ভাইরাসের সংক্রমণে দেখা দিচ্ছে জ্বর, ক্লান্তি, কাশি ও খিদে কমে যাওয়ার মতো একাধিক উপসর্গ। দেখা দিচ্ছে পেশির সমস্যা, মাথা ঘোরানো ও বমি ভাবও। তবে বিশেষজ্ঞদের চিন্তা বাড়াচ্ছে অন্য কয়েকটি বিষয়। ভাইরাসটির আক্রমণে কমে যাচ্ছে দেহের শ্বেত রক্তকণিকার সংখ্যা, খারাপ হয়ে যাচ্ছে লিভার ও কিডনির মতো গুরুত্বপূর্ণ অঙ্গ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন