Ayurveda

Ayurveda Tips: বাড়িতেই রয়েছে প্রাচীন আয়ুর্বেদের এই পাঁচটি গুরুত্বপূর্ণ উপাদান, জানতেন কি

ভারতীয় পরিবেশেই উৎপন্ন হয় এমন কিছু মশলা ও আনাজ যা প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্রে গণ্য হত মহৌষধী হিসেবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২২ ১৩:৪০
Share:

আয়ুর্বেদের কয়েকটি মহৌষধী যা রয়েছে আপনার রান্নাঘরেই।

দৈনন্দিন জীবনে সুস্থতার জন্য এখন অনেকেই নির্ভর করছেন আয়ুর্বেদের উপর। আয়ুর্বেদের সঠিক উপকারিতা পেতে সঠিক খাদ্যাভ্যাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভারতীয় পরিবেশেই উৎপন্ন হয় এমন কিছু মশলা ও আনাজ যা প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্রে গণ্য হত মহৌষধী হিসেবে। প্রায় প্রত্যেক বাঙালির রান্নাঘরেই এই উপাদানগুলি খুঁজে পাওয়া যেতে পারে।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। আদা
আদায় রয়েছে ভাইরাস প্রতিরোধী নানা গুণ। এটি যেমন সাধারণ সর্দি-কাশির থেকে আরাম দিতে পারে, তেমনই এর প্রদাহ হ্রাস করার ক্ষমতা গলা ব্যথা থেকে মুক্তি দিতেও সাহায্য করে।
২। দারচিনি
দারচিনি ভাইরাস প্রতিরোধে কার্যকর ভূমিকা নিতে পারে। আদার মতোই এটিও সাধারণ সর্দি-কাশি ও গলা ব্যথা মোকাবিলায় বেশ উপযোগী।

৩। জিরে
জিরে যেমন প্রদাহ কমায়, তেমনই পাচনে সাহায্য করতেও এর জুড়ি মেলা ভার। এটি পেটের গ্যাস অম্বলের সমস্যা কমায়। পেট পরিষ্কার করে মল ত্যাগ করতেও সাহায্য করে।
৪। হলুদ
ভারতীয় রান্নায় হলুদ অন্যতম প্রধান একটি উপাদান। আর আয়ুর্বেদ শাস্ত্রেও এর গুরুত্ব বহুবিধ। হলুদের অ্যান্টিঅক্সিড্যান্ট যেমন শরীরের বিভিন্ন ক্ষতিকর উপাদানগুলিকে কমাতে সাহায্য করে, তেমনই বাড়াতে সাহায্য করে রোগ প্রতিরোধ ক্ষমতা। হলুদ পিত্ত ও যকৃৎ ভাল রাখে বলেও মত অনেকের। পাশাপাশি অস্থিসন্ধির ব্যথা ও সমস্যা কমাতে দীর্ঘ কাল ধরেই টোটকা হিসেবে ব্যবহৃত হচ্ছে হলুদ।
৫। এলাচ
পেটের গ্যাস অম্বলের সমস্যা কমাতে এলাচ দারুন উপযোগী। পাশাপাশি মুখের দুর্গন্ধ কমাতেও এটি সাহায্য করে তাই ভারতবর্ষে নানা খাবারে এর ব্যবহারের প্রচলন রয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন