Health Tips

গরমে জল খাওয়ার কথা কিছুতেই মনে থাকছে না? চাঙ্গা থাকতে ভরসা রাখতে পারেন বিকল্প ৩ খাবারে

জলের কোনও বিকল্প হয় না। তবু জল খাওয়ার কথা মনে না থাকল ভরসা হতে পারে কয়েকটি খাবার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৪ ১৫:২৬
Share:

গরমেও জল খাওয়ার কথা ভুলে যাচ্ছেন? ছবি: সংগৃহীত।

গরমে শরীর সুস্থ রাখতে জল খাওয়ার কোনও বিকল্প নেই। তেষ্টা না পেলেও কিছু ক্ষণ অন্তর অন্তর জল খাওয়ার কথা বলছেন চিকিৎসকেরা। তবে কাজের চাপে, ব্যস্ততায় জল খাওয়ার কথা ভুলে যান অনেকেই। ঘন ঘন জল খাওয়ার অভ্যাস না থাকলে জল খাওয়ার কথা মনেও থাকে না। তাতে আর্দ্রতা হারায় শরীর। জলের কোনও বিকল্প হয় না। তবু জল খাওয়ার কথা মনে না থাকলে ভরসা হতে পারে কয়েকটি খাবার।

Advertisement

আপেল

শরীরের জন্য অত্যন্ত উপকারী এই ফল। আপেলে ৮৫ শতাংশ জল থাকে। ফলে সারা দিনে একটা আপেল খেলেও শরীরে জলের ঘাটতি খানিকটা পূরণ হয়। তা ছাড়া আপেল অনেক ক্ষণ পেট ভর্তি রাখে। বারে বারে খাবার খাওয়ার প্রবণতাও কমে। তাতে ওজন নিয়ন্ত্রণে থাকে তো বটেই। সেই সঙ্গে শরীরের আর্দ্রতা বজায় রাখতেও আপেলের জুড়ি মেলা ভার।

Advertisement

শসা

শসায় জলের পরিমাণ হল ৯৬ শতাংশ। খাবারের সঙ্গে প্রতি দিন যদি কয়েক টুকরো শসা খেতে পারেন, তা হলে সুফল পাবেন। নিয়মিত শসা খেলে শরীরে জলের পরিমাণ পর্যাপ্ত থাকে। জলের অভাবে যে রোগগুলি হয়, সেগুলির ঝুঁকি কমে। কিডনিতে পাথর জমার আশঙ্কাও কমে এর ফলে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলেও শসা খেলে সুফল পাবেন।

দুধ

শরীরে জলের অভাব পূরণ করতে পারে দুধ। তাই রোজ না হলেও সপ্তাহে ২-৩ দিন দুধ খেতে পারলে ভাল। দুধের মতো স্বাস্থ্যকর তরল খাবার খুব কমই আছে। তা ছাড়া দুধে ক্যালশিয়ামও রয়েছে ভরপুর পরিমাণে। ফলে দুধ খাওয়ার অভ্যাস থাকলে এক দিকে যেমন হাড়ের যত্ন নেওয়া হবে, তেমনই শরীরের জলের ঘাটতিও পূরণ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন