Kidney Care

কিডনির অসুখের ঝুঁকি কমাতে চান? কোন ৩ মশলার উপর ভরসা রাখতে পারেন?

ছোটখাটো কিছু যত্নেই সুস্থ রাখা যায় কিডনিকে। কর্মব্যস্ততার কারণে অনেকেই আলাদা করে নিজের যত্ন নেওয়ার সুযোগ পান না। তবে কিছু মশলা কিন্তু কিডনির যত্ন নিতে সাহায্য করতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৩ ২০:০৪
Share:

ছোটখাটো কিছু যত্নেই সুস্থ রাখা যায় কিডনিকে। ছবি: সংগৃহীত।

পরিসংখ্যান জানাচ্ছে, কিডনির সমস্যায় ভুগছেন অনেকেই। বিভিন্ন বয়সের মানুষের মধ্যে এই রোগ হানা দিচ্ছে। সুস্থ থাকতে কিডনিকে অবহেলা করলে চলবে না। নয়তো শরীরে নানা জটিলতা বাসা বাঁধতে পারে। বড় কোনও শারীরিক সমস্যার সম্মুখীন হওয়ার আগে তাই সতর্ক থাকা জরুরি। কোনও ক্রনিক অসুখ না থাকলে সাধারণত কিডনির যত্ন নেওয়া খুব কঠিন কাজ নয়। ছোটখাটো কিছু যত্নেই সুস্থ রাখা যায় কিডনিকে। কর্মব্যস্ততার কারণে অনেকেই আলাদা করে নিজের যত্ন নেওয়ার সুযোগ পান না। তবে কিছু মশলা কিন্তু কিডনির যত্ন নিতে সাহায্য করতে পারে। কিডনি ভাল রাখতে ভরসা রাখতে পারেন সেগুলির উপর।

Advertisement

হলুদ

স্বাস্থ্যরক্ষায় কাঁচা হলুদের উপকারিতা নিয়ে নতুন করে কিছু বলার নেই। হলুদে থাকা নানা উপাদান বহু শারীরিক সমস্যা দূর করতে সাহায্য করে। হলুদ শরীরের প্লাজমা প্রোটিনের পরিমাণে পর্যাপ্ত রাখে। সেই সঙ্গে সিরাম ইউরিয়া এবং ক্রিয়েটেনিনের মাত্রা কমাতেও সাহায্য করে হলুদ। ফলে ভাল থাকে কিডনিও।

Advertisement

স্বাস্থ্যরক্ষায় কাঁচা হলুদের উপকারিতা নিয়ে নতুন করে কিছু বলার নেই। ছবি: সংগৃহীত।

আদা

রান্নার স্বাদ বাড়াতে আদার জুড়ি মেলা ভার। কিন্তু আদায় থাকা নানা স্বাস্থ্যকর উপাদান কিডনি সংক্রান্ত বিভিন্ন সমস্যা দূর করে। আদা কিডনিতে সংক্রমণেরও ঝুঁকি কমায়। তাই রান্নায় তো বটেই, মাঝেমাঝেই মুখে দিতে পারেন কাঁচা আদা। উপকার পাবেন।

ত্রিফলা

অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান-সমৃদ্ধ ত্রিফলা ‘শরীর-বান্ধব’ হিসাবে পরিচিত। তবে ত্রিফলার গুণে সুস্থ থাকবে কিডনিও। শুধু কিডনি নয়, ত্রিফলা লিভার জনিত সমস্যারও ঝুঁকি কমায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন