dark chocolate

ডার্ক চকোলেট মানেই কি স্বাস্থ্যকর? কী লাভ হয়, আর কী ক্ষতি হয় তা খেলে?

স্বাস্থ্য নিয়ে সচেতন, তাই ডার্ক চকোলেট ছাড়া কিচ্ছুটি মুখে তোলেন না। কিন্তু যতটা উপকার হবে ভাবছেন, ততটা কি আদৌ হচ্ছে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:২৪
Share:

ডার্ক চকোলেট-এর অন্ধকার রহস্য! ছবি- সংগৃহীত

সপ্তাহে এক বার হলেও স্বাস্থ্য সচেতন মানুষদের কাছে মিষ্টি বলতে ডার্ক চকোলেট। তা ছাড়া অন্য কিছু খান না। আপাতদৃষ্টিতে দেখলে অ্যান্টি-অক্সিড্যান্ট এবং পলিফেনলে ভরপুর ডার্ক চকোলেট খেলে শরীরের উপকারেই তো লাগার কথা। এ ছাড়া বহু গবেষণায় প্রমাণিত হয়েছে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে, হার্টের স্বাস্থ্য ভাল থাকতে, মস্তিষ্কের কার্যক্ষমতা ঠিক রাখতেও ডার্ক চকোলেটের ভূমিকা রয়েছে।

Advertisement

হালের গবেষণা বলছে, এই ডার্ক চকোলেটের মূল উপাদান হল কোকো বীজ। তার মধ্যে রয়েছে ফ্ল্যাভেনল্‌স নামক একটি অ্যান্টি-অক্সিড্যান্ট। কিন্তু ডার্ক চকোলেটের মধ্যে থাকে ক্যাডমিয়াম এবং পারদের মতো বিষাক্ত দু’টি রাসায়নিক।

Advertisement

দীর্ঘ দিন ধরে এই দু’টি যৌগ রক্তে মিশতে থাকলে কিডনি বিকল হওয়ার আশঙ্কা বেড়ে যায় অনেক গুণ। এ ছাড়া, শিশু কিংবা অন্তঃসত্ত্বাদের ক্ষতির আশঙ্কা সবচেয়ে বেশি। তাই চিকিৎসকরা বলেন, ডার্ক চকোলেট খেয়ে স্বাস্থ্যের উন্নতির চেয়ে ক্ষতির আশঙ্কাই বেশি। তাই বলে কি একেবারেই চকোলেট খাবেন না? পুষ্টিবিদরা বলছেন, যে সব ডার্ক চকোলেটে কোকোর পরিমাণ ৪০ থেকে ৫০ শতাংশ, সেই সব চকোলেট খেতে পারেন নির্দ্বিধায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন