Intestine Transplant

বিশ্বের প্রথম সফল অন্ত্র প্রতিস্থাপন এক বছরের শিশুর দেহে, নতুন যকৃৎ, পাকস্থলীও পেল একরত্তি

মাদ্রিদের লা পাজ় হাসপাতালে এক বছর বয়সি শিশুকন্যার দেহে মঙ্গলবার সফল ভাবে অন্ত্র প্রতিস্থাপন করেছেন চিকিৎসকরা। হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত এক ব্যক্তির অন্ত্র তার শরীরে বসানো হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

মাদ্রিদ শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২২ ১৭:০০
Share:

সফল অন্ত্র প্রতিস্থাপনের নজির। —ফাইল ছবি

বিশ্বের প্রথম সফল অন্ত্র প্রতিস্থাপন হল স্পেনের এক হাসপাতালে। এক বছরের শিশুকন্যার দেহে প্রতিস্থাপিত হয়েছে অন্ত্র। চিকিৎসা ক্ষেত্রে এই অস্ত্রোপচারকে বড় সাফল্য হিসাবে দেখছেন বিশেষজ্ঞরা।

Advertisement

মাদ্রিদ শহরের লা পাজ় হাসপাতালে এক বছর বয়সি শিশুকন্যার দেহে মঙ্গলবার সফল ভাবে অন্ত্র প্রতিস্থাপন করেছেন চিকিৎসকরা। হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত এক ব্যক্তির অন্ত্র তার শরীরে বসানো হয়েছে। চিকিৎসকদের দাবি, সফল অন্ত্র প্রতিস্থাপনের নজির বিশ্বে এই প্রথম।

জানা গিয়েছে, শিশুটির নাম এমা। তার জন্মের পর এক মাসের মধ্যেই অন্ত্রের কঠিন অসুখ ধরা পড়ে। চিকিৎসকরা দেখেন, শিশুটির দেহে অন্ত্র রয়েছে ঠিকই, কিন্তু তা আকারে খুবই ছোট। চিকিৎসকদের অনেক চেষ্টা সত্ত্বেও ওই শিশুর শারীরিক পরিস্থিতির অবনতি হচ্ছিল দিন দিন।

Advertisement

মঙ্গলবার তার দেহে সফল ভাবে অন্ত্র প্রতিস্থাপন করা সম্ভব হয়েছে। শুধু অন্ত্র নয়, নতুন যকৃৎ, পাকস্থলী, অগ্ন্যাশয় এবং প্লীহা পেয়েছে ছোট্ট এমা। তাকে কার্যত নতুন জীবন দিয়েছেন চিকিৎসকরা। তাঁদের ধন্যবাদ জানিয়ে এমার মা বলেন, ‘‘জীবন থেমে থাকে না। এমা খুব সাহসী মেয়ে। প্রতি মুহূর্তে ও প্রমাণ করেছে ওর বাঁচার ইচ্ছা।’’ যে ব্যক্তির দেহ থেকে শিশুর দেহে অঙ্গ প্রতিস্থাপন করা হয়েছে, তাঁর পরিবারকেও ধন্যবাদ জানিয়েছেন তিনি। অনেকেই বলছেন, এই সফল প্রতিস্থাপনের মাধ্যমে এমা যেন নতুন জীবন লাভ করল।

বস্তুত, অঙ্গ প্রতিস্থাপনের ক্ষেত্রে স্পেন বরাবরই এগিয়ে। এ ব্যাপারে আগেও তারা একাধিক নজির গড়েছে। অন্ত্র প্রতিস্থাপনের মূল সমস্যা এই যে, মৃত ব্যক্তির দেহ থেকে অন্ত্র নিয়ে তা সংরক্ষণ করার পদ্ধতি বেশ জটিল। তাতেও সফল হয়েছে স্পেনের হাসপাতাল। লা পাজ় হাসপাতালের তরফে বিবৃতি দিয়ে এই সফল অঙ্গ প্রতিস্থাপনের কথা জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন