Bad Habits

রোজকার কিছু অভ্যাসে অজান্তেই বাড়ছে কঠিন রোগের ঝুঁকি! জানেন, সেগুলি কী?

কিছু অভ্যাস আপাত নিরীহ মনে হলেও অনেক সময় সেগুলি বড় ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। সেই সব অভ্যাস তাই বদলে ফেলাই শ্রেয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২৪ ১৮:১১
Share:

কোন অভ্যাসগুলি ক্ষতি করে শরীরের? ছবি: সংগৃহীত।

কাছের মানুষ বদলে গেলেও অভ্যাস সহজে পাল্টায় না। দৈনন্দিন জীবনে হাজার অভ্যাস সঙ্গে নিয়েই পথ চলতে হয়। কিছু অভ্যাস আপাত নিরীহ মনে হলেও অনেক সময় সেগুলি বড় ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। সেই সব অভ্যাস তাই বদলে ফেলাই শ্রেয়। কোন অভ্যাসগুলি জীবন থেকে চিরতরে বাদ দিয়ে দেওয়া জরুরি?

Advertisement

১) খাওয়ার পর টুথপিক ব্যবহারের অভ্যাস অনেকেরই রয়েছে। খাওয়ার পর দাঁতের ফাঁকে আটকে থাকা খাবার পরিষ্কার করা খুবই ভাল অভ্যাস। কিন্তু আপাত ভাল এই অভ্যাসটি আপনার মাড়ির ক্ষতি করে। টুথপিকের অতিরিক্ত ব্যবহারে মাড়ি ক্ষতিগ্রস্ত হতে পারে। নড়বড়ে হয়ে যেতে পারে দাঁতও।

২) বই পড়ার সময় কখনও শুয়ে পড়বেন না। বসে পড়বেন। প্রয়োজনে পিঠে বালিশ নিয়ে হেলান দিতেও পারেন। শুয়ে পড়লে মেরুদণ্ডে চাপ পড়ে। যার ফলে বড়সড় ক্ষতি হতে পারে। ভবিষ্যতে কঠিন রোগের আশঙ্কাও থেকে যায় এই অভ্যাসের কারণে।

Advertisement

কমোডে বসে ফোনে কথা বলার অভ্যাস রয়েছে? ছবি: সংগৃহীত।

৩) কমোডে বসে ফোনে কথা বলার অভ্যাসও অনেকের রয়েছে। এই অভ্যাসে ব্যাক্টেরিয়া সংক্রমণের আশঙ্কা অনেক বেশি। রক্তবাহিকাতেও চাপ সৃষ্টি হয় এর ফলে। এই অভ্যাস যত দ্রুত ত্যাগ করা যায়, ততই ভাল।

৪) মাঝেমধ্যেই কি মাথার যন্ত্রণা হয় এবং ঝিমিয়ে পড়েন? একটু ভেবে দেখুন তো, গরম জল দিয়ে শ্যাম্পু করেন কি না। কারণ, গরম জল মাথায় ঢাললে শুধু যে চুলের ক্ষতি হয়, তা নয়। মাথা যন্ত্রণাতেও ভুগতে হতে পারে। সুস্থ থাকতে এমন কাজ কখনওই করবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন