Baby Care Tips

সকালে স্নান করানোর আগে না পরে, কোন সময়ে তেল মালিশ করা শিশুর পক্ষে ভাল?

সদ্যোজাত বা মাস ছয়েকের শিশুদের তো যেমন তেমন ভাবে তেল মাখানো যায় না! তার জন্যে জানতে হবে সঠিক পদ্ধতি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৪ ১৮:৫৮
Share:

শিশুকে কখন তেল মাখাবেন? ছবি: সংগৃহীত।

হাড়ের জোর বাড়িয়ে তুলতে, ত্বক ভাল রাখতে তেল মালিশের যথেষ্ট ভূমিকা রয়েছে। তাই জন্মের কয়েক দিন পর থেকেই বাচ্চাদের তেল মালিশ করানোর রেওয়াজ রয়েছে প্রায় সব বাড়িতেই। হাড়ের গঠন থেকে রক্ত সঞ্চালন— মালিশ করলে সবই ভাল হয়। তবে, সদ্যোজাত বা মাস ছয়েকের শিশুদের তো যেমন তেমন ভাবে তেল মাখানো যায় না! তার জন্যে জানতে হবে সঠিক পদ্ধতি। ত্বক ভাল রাখার জন্য কী তেল ব্যবহার করছেন, সেটিও মাথায় রাখা প্রয়োজন।

Advertisement

মালিশ করার সঠিক পদ্ধতি কী?

শিশুর গায়ে, হাত-পায়ে ব্যথা হতে পারে ভেবে অনেকেই বেশ জোর দিয়ে তেল মালিশ করেন। তাতে হিতে বিপরীত হতে পারে। বয়স এক বছর না হওয়া পর্যন্ত শিশুদের মালিশ করতে হবে অত্যন্ত সাবধানে। তেল মাখাতে গেলেই সদ্যোজাতরা কান্নাকাটি শুরু করতে পারে। তাই পা থেকে মালিশ শুরু করা যেতে পারে।

Advertisement

কী ধরনের তেল দিয়ে শিশুদের মালিশ করানো যায়?

অনেকেই সর্ষে, অলিভ বা নারকেল তেল দিয়ে শিশুদের মালিশ করান। তবে, সদ্যোজাতদের ত্বক খুবই স্পর্শকাতর হয়। তাই এই ধরনের তেল ব্যবহার করতে বারণ করেন চিকিৎসকেরা। বদলে তাদের জন্য বিশেষ ভাবে তৈরি তেল ব্যবহার করা যেতেই পারে। বহু সংস্থাই শুধু মাত্র শিশুদের জন্য প্রসাধনী তৈরি করে। সেগুলি ব্যবহার করা নিরাপদ।

মালিশ করানোর নির্দিষ্ট সময় আছে কি?

সদ্যোজাতকে কবে থেকে তেল মালিশ করাতে পারেন, সেই বিষয়ে আগে শিশুটির চিকিৎসকের সঙ্গে কথা বলে নিন। সাধারণত গরমকালে স্নানের আগে এবং শীতকালে স্নানের পরে বাচ্চাদের তেল মালিশ করাতে বলা হয়। তেল ছাড়া যদি ক্রিম বা লোশন দিয়ে মালিশ করতে হয়, তা হলে বিকেলে বা ঘুমোনের আগেও তা করা যেতে পারে। তবে শিশুর যদি ঠান্ডা লাগার ধাত থাকে, তা হলে সন্ধ্যার পর মালিশ না করাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন