Diabetes Diet

ডায়াবিটিস আাছে? রুটি, পাউরুটি ছাড়া সকালের জলখাবারে আর কী খেতে পারেন?

ডায়াবিটিস শরীরে বাসা বাঁধলেই অনেক রকম বিধিনিষেধ চলে আসে খাবারদাবারে। বিশেষ করে সকালের জলখাবারে কী খাওয়া যায়, এই ভেবেই নাজেহাল হন ডায়াবেটিক রোগীরা। কী খাওয়া যায়, রইল সেই হদিস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৩ ১৭:০৪
Share:

ডায়াবেটিক রোগীরা জলখাবারে কী খেতে পারেন? ছবি: শাটারস্টক

ওজন কমানোর জন্য অনেকেই বহু খাবার বাদ দিয়ে ছাতু খান। অনেকে আবার এমনিতেও পছন্দ করেন ছাতু খেতে। গরমে যখন অন্য কোনও খাবার খেলেই গ্যাস-অম্বলের সমস্যা, ছাতু খেলে পেটও ভরে আর শরীরের ক্ষতিও হয় না। গরমের ডায়েটে পুষ্টিবিদরা ছাতু রাখার কথা বলেন। জেনে নিন গরমে ছাতু খাওয়া কেন এত উপকারী?

Advertisement

১) কোলেস্টেরল কমায়: ছাতুতে ভরপুর মাত্রায় ফাইবার থাকে। ফাইবারের কারণেই ছাতু কোলেস্টেরল কমায়। রক্তচাপ নিয়ন্ত্রণ করে। তাই চিকিৎসকরা অবস্থা বুঝে অনেককেই নিয়মিত ছাতুর শরবত খাওয়ার পরামর্শ দেন। এতে হৃদ্‌রোগের আশঙ্কা কমে।

হজমের জন্য ভাল: এতে প্রচুর ফাইবার থাকে। গরমের সময়ে ছাতুর শরবত হজমের সমস্যাও দূর করতে পারে। কোষ্ঠকাঠিন্য এবং পেটের অন্য নানা সমস্যার সমাধান আছে ছাতুতেই।

Advertisement

রক্তে শর্করার মাত্রা কমায়: ছাতুতে প্রচুর উদ্ভিজ্জ প্রোটিন আছে। এর গ্লাইসেমিক ইনডেক্সের মান খুব বেশি হয় না। নিয়মিত ছাতু খেলে রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণে রাখে। ডায়াবিটিসের রোগীরা সকালের জলখাবারে ছাতু খেতে পারেন।

ছাতু দিয়ে চিলা, পরোটার মতো পদও বানানো যায়। ছবি: শাটারস্টক

চুল ভাল রাখে: ছাতুতে ভিটামিন ও খনিজের মাত্রা বেশি। সে কারণে এটি ত্বকের স্বাস্থ্যও ভাল রাখে। নিয়মিত ছাতুর শরবত খেলে ত্বকের ঔজ্জ্বল্য বাড়ে। তা ছাড়া চুলের পুষ্টিও হয়।

ওজন নিয়ন্ত্রণে রাখে: ওজন ঝরানোর চেষ্টায় থাকলে রোজের ডায়েটে ছাতু রাখতেই পারেন। ছাতুতে ফাইবার থাকে, ফলে দীর্ঘ ক্ষণ পেট ভরা থাকে। তাই ভাজাভুজি কিংবা অস্বাস্থ্যকর খাবার থেকে সহজেই দূরে থাকা যায়।

কী ভাবে খাবেন ছাতু?

গরমে ছাতুর শরবত খাওয়াই শ্রেয়। তবে এ ছাড়া ছাতু দিয়ে চিলা, পরোটার মতো পদও বানানো যায়। অনেকে আবার কাঁচা লঙ্কা, পেঁয়াজ, লেবু দিয়ে ছাতু মাখা খেতেও পছন্দ করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন