Foods before drinking

মদ্যপানের পর হুঁশ থাকে না? ‘উল্লাস’ বলার আগে কী খেলে অস্বস্তি কমবে, লিভারও ভাল থাকবে?

‘উল্লাস’ বলার আগে খেয়াল করা জরুরি, কী ধরনের খাবার খাচ্ছেন। কিছু খাবার পেটে থাকলে সামান্য মাত্রায় মদ্যপান খুব ক্ষতি করতে পারবে না। রইল তার হদিস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২২ ১৮:২৫
Share:

এক দিনের মদ্যপান কি শরীর খারাপ করে দিতে পারে? সে চিন্তাও ঘুরপাক খায় অনেকের মনে। ছবি: সংগৃহীত।

শীতের আমেজ ভাল মতোই পড়তে শুরু করেছে। এখন সপ্তাহান্তে বাড়িতে বন্ধুবান্ধবদের আনাগোনা লেগেই থাকে। বসে আড্ডার আসর। আড্ডার সঙ্গে ভালমন্দ নাস্তা না হলে কি চলে? মুখরোচক স্ন্যাকসের সঙ্গে কেউ চা-কফি, কেউ আবার মদ্যপানও করতে ভালবাসেন।

Advertisement

কিন্তু এক দিনের মদ্যপান কি শরীর খারাপ করে দিতে পারে? সে চিন্তাও ঘুরপাক খায় অনেকের মনে। পর দিন কাজে গিয়ে শারীরিক অস্বস্তি যাতে না হয়, তার জন্য আগে থেকে কিছু প্রস্তুতি নেওয়া যায়। ‘উল্লাস’ বলার আগে খেয়াল করা জরুরি, কী ধরনের খাবার খাচ্ছেন। কিছু খাবার পেটে থাকলে সামান্য মাত্রায় মদ্যপান খুব ক্ষতি করতে পারবে না। তবে তার আগে জানা দরকার, কোন ধরনের খাবার খাবেন।

এই সব খাবার শুধু শরীরে অ্যালকোহলের মাত্রা নিয়ন্ত্রণ করবে না, সঙ্গে প্রয়োজনীয় পুষ্টিও জোগাবে। সব মিলিয়ে মদ্যপানের পরে শারীরিক অস্বস্তির আশঙ্কা কমবে।

Advertisement

ওট্‌সে থাকা ফাইবার অনেকটা শুষে নিতে পারে অ্যালকোহল। ছবি: সংগৃহীত।

১) ওট্স: প্রোটিন ও ফাইবারের খুব ভাল উৎস ওট্স। ওট্‌সের ফাইবার অনেকটা শুষে নিতে পারে অ্যালকোহল। ফলে পানীয়ের প্রভাব শরীরে কম পড়ে। লিভার থাকে সুরক্ষিত। মদ্যপানের আগে ওট্‌সের কুকিজ, গ্রানোলা বার, স্মুদি খেয়ে নিতে পারেন।

২) কলা: কলাতেও ফাইবার থাকে। মদ্যপানের আগে কলা খেলে রক্তে অ্যালকোহলের শোষণহার কমে যায়। কলাতে পটাশিয়াম থাকে যা শরীরে মদ্যপানের পর ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। তাই বাইরে কোথাও মদ্যপানের পরিকল্পনা থাকলে, বাড়ি থেকে একটি কলা খেয়ে যেতে পারেন।

৩) চিয়া পুডিং: চিয়া বীজও প্রোটিন ও ফাইবারে ভরপুর। এই বীজের পুডিং খেলে পেট বেশ ভরাট থাকে, ফলে রক্তে অ্যালকোহল শোষণের হার কমে যায়। এ ছাড়াও এই বীজে ভাল মাত্রায় অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে, যা লিভারের যত্ন নেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন