Exercise

Time for Exercise: মেয়েরা কোন সময়ে ব্যায়াম করলে ভাল? কোন সময়ে শরীরচর্চা করলে লাভ বেশি পুরুষদের

সাম্প্রতিক একটি সমীক্ষা বলছে, ব্যায়ামের জন্য সঠিক সময় আলাদা হয় পুরুষ এবং মহিলাদের ক্ষেত্রে। কিন্তু কেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২২ ১৫:৪৯
Share:

প্রতীকী ছবি।

কোন সময়ে ব্যায়াম করলে তাড়াতাড়ি ঝরবে মেদ? এ নিয়ে আলোচনার শেষ নেই। পরীক্ষা-নিরীক্ষাও কম হয়নি। এক এক জন ফিটনেস বিশেষজ্ঞ এক এক ভাবে পরীক্ষা করে দেখেন। সেই মতো পরামর্শও দেন।

Advertisement

আমেরিকায় করা সাম্প্রতিক একটি গবেষণার ফল সে চিন্তায় নতুন মোড় দিল। গবেষকদের পাওয়া তথ্য বলছে, পুরুষ এবং নারীদের ক্ষেত্রে ব্যায়ামের সঠিক সময় এক নয়।

কোন সময়ে মেয়েরা ব্যায়াম করলে ফল বেশি পাবেন?

Advertisement

গবেষকরা দেখেছেন, মেয়েরা যদি সকালের দিকে শরীরচর্চা করেন, তবে তাড়াতাড়ি মেদ ঝরে। ফলে কম সময়ে ওজন কমে। আর পুরুষদের ক্ষেত্রে তা ঠিক উল্টো। পুরুষরা ফল বেশি পেতে পারেন, যদি সন্ধ্যার দিকে নিয়মিত শরীরচর্চা করেন।

প্রতীকী ছবি।

মহিলা ও পুরুষদের ব্যায়াম করার সময় আলাদা কেন হবে?

এই সমীক্ষার বেশিটাই চালানো হয়েছিল পুরুষদের সঙ্গে কথা বলে। তখন দেখা যায়, যে সকল পুরুষ সকালের দিকে শরীরচর্চা করেন, তাঁদের মেদ ঝরতে সময় লাগে। বরং সন্ধ্যার পর যাঁরা ব্যায়াম করেন, তাঁরা কম সময়ে ফল পান। এর পর কথা বলা হয় মহিলাদের সঙ্গেও। তখন দেখা যায়, বিষয়টি পুরোই উল্টো।১২ সপ্তাহ ধরে টানা চালানো নজরে রাখা হয় দু’টি দলকেই।

দেখা গিয়েছে, মূলত হরমোনের কারণেই হয় এই ফারাক। তা ছাড়া, আর একটি বিষয় হল, সাধারণত পুরুষ এবং মহিলাদের ক্ষেত্রে শরীরচর্চার ফল ঘিরে দাবি আলাদা হয়। মেয়েরা অধিকাংশ ক্ষেত্রে মেদ ঝরাতে চান, ওজন কমাতে চান। পুরুষদের মধ্যে পেশিবহুল চেহারা তৈরি করার ইচ্ছা বেশি। সকালের দিকে মেদ ঝরে তাড়াতাড়ি। তাই বহু মহিলাই বলে থাকেন, সকালে ব্যায়াম করে ভাল ফল পেয়েছেন। এমনও ধরা পড়েছে সমীক্ষায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন