Tapsee Pannu

চেষ্টা করেও কমছে না পেটের মেদ? উপায় জানাচ্ছেন তাপসী পন্নুর পুষ্টিবিদ

পেটের মেদ কমানোর যে একেবারে কোনও পথ নেই, তা কিন্তু নয়। তেমনটাই জানাচ্ছেন, বলিউড অভিনেত্রী তাপসী পন্নুর পুষ্টিবিদ মুনমুন গনেরিওয়াল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ১৫:০৬
Share:

তাপসী পন্নুর মতো কোমর পেতে পারেন কয়েকটি উপায় মানলেই। ছবি: সংগৃহীত।

বাড়তি ওজন নিয়ে না হলেও, পেটের মেদ নিয়ে অস্বস্তিতে থাকেন অনেকেই। কিন্তু পেটের মেদ কমানো সহজ নয়। ডায়েট হোক কিংবা কঠোর শরীরচর্চা, পেটের মেদ সহজে ঝরতে চায় না। খাওয়াদাওয়া নিয়ন্ত্রণ করেও তেমন কোনও সুফল পাওয়া যায় না। ক্রমশ স্ফীত হতে থাকে মধ্যপ্রদেশ। তবে পেটের মেদ কমানোর যে একেবারে কোনও পথ নেই, তা কিন্তু নয়। তেমনটাই জানাচ্ছেন, বলিউড অভিনেত্রী তাপসী পন্নুর পুষ্টিবিদ মুনমুন গনেরিওয়াল। মুনমুন তাঁর ইনস্টাগ্রামের পাতায় পেটের মেদ কমানোর কয়েকটি উপায় জানিয়েছেন। নিয়ম করে সেগুলি মেনে চললে উপকার পাবেন।

Advertisement

১) দীর্ঘ ক্ষণ একই জায়গায় বসে থাকবেন না। ১০ মিনিট অন্তর একটু হাঁটাচলা করে নিন। ভারী খাবার খাওয়ার পরে বসে থাকবেন না। একটু হাঁটলে পেটে মেদ জমা হতে পারবে না।

২) ঠান্ডা জল একেবারেই খাবেন না। অত্যধিক ঠান্ডা জল খেলে পেটে মেদ জমা হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি। তাই ঠান্ডা জল যত কম খাওয়া যায়, ততই ভাল। বরং ঈষদুষ্ণ জল খান। পেটের জমে থাকা মেদ গলে যাবে।

Advertisement

৩) পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে। বেশি পরিশ্রমের কারণে পেটে মেদ জমতে পারে। রোজ সকালে ধ্যান করলেও পেটের মেদ কমতে পারে।

৪) পেট খালি রাখবেন না। খালি পেটে বেশি ক্ষণ থাকলে পেটে মেদ জমার আশঙ্কা থাকে। তাই প্রতি দু’ঘণ্টা অন্তর খাবার খান।

৫) বাইরের খাবার খাওয়া বন্ধ করা জরুরি। প্রক্রিয়াজাত খাবার, ভাজাভুজি, মিষ্টিজাতীয় খাবার বেশি খেলে ওজন বাড়বে তো বটেই, সেই সঙ্গে পেটেও জমবে মেদ। তাই টানটান উদর পেতে বাড়ির খাবারেই ভরসা রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন