Weight Loss Tips

গরমজলে লেবু-মধু মিশিয়ে খেলেই মেদ গলবে দ্রুত! কতটা কার্যকর এই উপায়, না কি সবটাই ভুল ধারণা?

ডায়েট মানেই সকাল সকাল খালি পেটে গরম জলে লেবু-মধু দিয়ে খেতেই হবে? অনেকের ধারণা, এই পানীয় খেলেই শরীরের আনাচ-কানাচে জমে থাকা মেদ জমে গলে যাবে। তবে এই ধারণা কি আদৌ ঠিক?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ১৩:০৪
Share:

গরম জলে লেবু-মধু মিশিয়ে খেলে কি ফ্যাট গলে যায়? ছবি: সংগৃহীত।

নতুন বছরে ফিট থাকতে অনেকেই জিমে যাওয়া শুরু করেছেন। কেউ কেউ আবার নেটমাধ্যমের উপর নির্ভর করে ডায়েট করতেও শুরু করেছেন। বছরের শুরুতে এমন ছবি ঘরে ঘরেই দেখা যাচ্ছে। আর ডায়েট মানেই তো সকাল সকাল খালি পেটে গরম জলে লেবু-মধু দিয়ে খেতেই হবে! অনেকের ধারণা, এই পানীয় খেলেই শরীরের আনাচ-কানাচে জমে থাকা মেদ জমে গলে যাবে। তবে এই ধারণা কি আদৌ ঠিক? গরম জলে লেবু আর মধু মিশিয়ে খেলে কি সত্যিই মেদ গলে যায়?

Advertisement

পুষ্টিবিদদের মতে, ঘরোয়া কোনও পানীয়ই ফ্যাট গলাতে পারে না। সকালে লেবু-জল খেলেই যে মেদ গলে যাবে এই ধারণা একেবারে ভুল। এই পন্থা বছরের পর বছর ধরে মেনে চললেও কোনও লাভ হবে না। ফ্যাট গলে যাবে এই ধারণাটি ভুল, ফ্যাট গলানো যায় না কিছু করেই। শরীরের চারপাশে যে মেদ জমা হয় তার মাত্রা কমানো যায় একমাত্র নিয়ম মেনে জীবনযাপন করলে। এর জন্য স্বাস্থ্যকর খাওয়াদাওয়া আর রোজ শরীরচর্চা করতে হবে। ঘরোয়া পানীয়ের উপর ভরসা করলে চলবে না।

সকালে লেবু-জল খেলেই যে মেদ গলে যাবে, এই ধারণা একেবারে ভুল। ছবি: সংগৃহীত।

তবে কি লেবু জল খাওয়া উপকারী নয়?

Advertisement

রোজের ডায়েটে লেবু রাখা ভীষণ জরুরি। লেবুতে থাকে ভিটামিন সি, যা শরীরের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, শরীর চাঙ্গা রাখে, ত্বক ও তুলের জেল্লা বৃদ্ধি করে। তবে গরম জলে লেবু মিশিয়ে খেলে তাতে থাকা ভিটামিন সি নষ্ট হয়ে যায়, তাই কোনও লাভ হয় না। তাই লেবু জল খেতে হলে ঘরের তামপাত্রায় রাখা জলে মিশিয়ে খান। অতিরিক্ত গরম জলে মধু মেশালে মধুর গুণও নষ্ট হয়ে যায়। তাই মধু খেতে হলে উষদুষ্ণ জলে মিশিয়েই খাওয়া ভাল। শরীর চাঙ্গা রাখতে লেবু-মধুর জল খেতেই পারেন। তবে ফ্যাট গলানোর আশায় না খাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন