Chicken Sandwich

দোকান থেকে কেনা মাংসের স্যান্ডউইচ মাইক্রোওয়েভে গরম করে খাচ্ছেন? বিপদ ডেকে আনছেন না তো?

যখন রুটি বা পাউরুটি জাতীয় খাবারের মধ্যে মাংস ভরা থাকে, তখন সেই খাবারগুলি সাধারণ উনুনে গরম না করে খাওয়া উচিত নয়।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২২ ১৬:৫৯
Share:

বহু দোকানেই বিভিন্ন ধরনের পাউরুটির মধ্যে মাংস, ব্রকোলি ও চিজের বিভিন্ন ধরনের মিশ্রণ পুর হিসাবে ভরা থাকে। ছবি: শাটরস্টক

ফ্রিজের ঠান্ডায় জমিয়ে রাখা মাংস কিংবা সেই মাংস দিয়ে তৈরি কোনও খাবার মাইক্রোওয়েভ অভেন কিংবা এয়ার ফ্রায়ারে গরম করে খেলে দেখা দিতে পারে বিষক্রিয়া। সাম্প্রতিক একটি রিপোর্টে এমনটাই জানাল আমেরিকার চিকিৎসা নিয়ামক সংস্থা ‘সেন্টার ফর ডিজ়িজ় কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ বা ‘সিডিসি’। সংস্থার রিপোর্টে বলা হয়েছে, বিশেষত যখন রুটি বা পাউরুটি জাতীয় খাবারের মধ্যে মাংস ভরা থাকে, তখন সেই খাবারগুলি সাধারণ উনুনে গরম না করে খাওয়া উচিত নয়।

Advertisement

সিডিসির রিপোর্টে বলা হয়েছে, বহু দোকানেই বিভিন্ন ধরনের পাউরুটির মধ্যে মাংস, ব্রকোলি ও চিজের বিভিন্ন ধরনের মিশ্রণ পুর হিসাবে ভরা থাকে। আর এই মাংসেই মিশে থাকতে পারে ‘সালমোনেল্লা’ নামের এক জীবাণু। বহু ক্ষেত্রে এই ধরনের খাবারগুলি মাইক্রোওয়েভ অভেনে গরম করে পরিবেশন করা হয়। এখন আবার অল্প তেলে ভাজার জন্য এয়ার ফ্রায়ারও ব্যবহার করেন অনেকে। কিন্তু এই যন্ত্রগুলিতে সব সময়ে পর্যাপ্ত তাপ থাকে না। কখনও কখনও খাবারের বাইরের দিক গরম হলেও ভিতরের অংশ ঠান্ডা থেকে যায়।

মাংস দিয়ে তৈরি কোনও খাবার মাইক্রোওয়েভ অভেন কিংবা এয়ার ফ্রায়ারে গরম করে খেলে দেখা দিতে পারে বিষক্রিয়া। ফাইল চিত্র

সিডিসি বলছে, মাংসে থাকা সালমোনেল্লা জীবাণুকে ধ্বংস করতে অন্তত ৭৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা প্রয়োজন। মাইক্রোওয়েভ অভেন ও এয়ার ফ্রায়ারে সব সময়ে এত তাপ পাওয়া যায় না। ফলে খাবারের ভিতর জীবাণু থেকে যেতে পারে। আর এই জীবাণু মানুষের অন্ত্রের মাধ্যমে প্রবেশ করতে পারে দেহে। দেখা দিতে পারে টাইফয়েডের মতো অসুখও।

Advertisement

তা হলে উপায়? সিডিসি সাফ জানিয়েছে, এই ধরনের জীবাণুর আক্রমণ থেকে বাঁচতে হলে যথাযথ ভাবে রান্না করতে হবে খাবার। সবচেয়ে ভাল হয়, সাধারণ উনুনে রান্না করলে। উনুনের তাপে ধ্বংস হয়ে যায় জীবাণু। ভাল থাকে শরীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন