Push Ups

পুশ আপের সময় ৫ ভুল: ওজন ঝরানোর সব চেষ্টা মাটি হবে

সঠিক পদ্ধতি মেনে পুশ আপ না করলে চোট লাগার আশঙ্কা থাকে। জেনে নিন পুশ আপ করার ক্ষেত্রে সবচেয়ে বেশি যে ভুলগুলি করেন তরুণ-তরুণীরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৩ ১৯:০৩
Share:

পুশ আপের সময় কোন ভুল করলে ওজন মোটেই কমবে না? ছবি: শাটারস্টক।

জিমে গিয়ে শরীরচর্চার জন্য সময় বার করতে পারছেন না? ফিটনেসবিদদের মতে, জিমে যাওয়ার সময় না হলে বাড়িতে কিছু নিয়ম মেনে শরীরচর্চা করলেও আপনার ওজন ঝরবে। হাতে সময় কম থাকলে মেদ ঝরাতে অনেকে পুশ আপ করতে শুরু করে দেন। শরীরের ওজনের ভার দু’হাতের উপর রেখে পুরো শরীরকে উপর-নীচ করার এই কেরামতি দেখতে সহজ হলেও, আদতে খুব একটা সহজ কাজ নয়। নিয়মিত এই ব্যায়াম করতে পারলে পেশিশক্তি বাড়ে, ক্যালোরি ঝরে, মানসিক শক্তি দৃঢ় হয় এবং আত্মবিশ্বাস বাড়ে।

Advertisement

সঠিক পদ্ধতি মেনে এই ব্যায়ামটি না করলে চোট লাগার আশঙ্কা থাকে। জেনে নিন পুশ আপ করার ক্ষেত্রে সবচেয়ে বেশি যে ভুলগুলি করেন তরুণ-তরুণীরা।

১) ঘাড় নিচু করা: পুশ আপ করার সময়ে ঘাড় নিচু করে নীচের দিকে তাকালে হয়তো আপনার উপর-নীচ করতে সুবিধা হতে পারে। কিন্তু এতে ঘাড়ে ব্যথা হওয়া, চোট পাওয়ার ঝুঁকি অনেকটাই বেড়ে যায়। উপরন্তু ভুল কায়দায় ব্যায়াম করলে কোনও লাভের লাভ হয় না। তাই ঘাড় সব সময়ে সোজা রাখুন।

Advertisement

২) ভুল জায়গায় হাত রাখা: এই ব্যায়ামের ক্ষেত্রে একদম কাঁধ বরাবর সোজাসুজি হাত রাখতে হবে। হাতের তালু থাকবে মাটির উপরে। নইলে ব্যায়ামের পুরো উপকারিতা পাবেন না।

৩) নিতম্ব নামিয়ে ফেলা: পুশ আপ করার সময়ে গোটা শরীর একটি সমান রেখায় থাকা উচিত। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রে নীচে নামার সময়ে অনেকেই নিতম্ব ঝুঁকিয়ে ফেলেন। এতে কোমরে ব্যথা হতে পারে।

৪) শরীর মাটিতে স্পর্শ করানো: ব্যায়ামটি করার সময়ে শরীর যেন কখনই মাটিতে স্পর্শ না করে, সে দিকে খেয়াল রাখুন। তাড়াহুড়ো করতে গেলে শরীরের কায়দায় ভুল হয়ে যায়। অল্প সময়ে আপনি ৩০টি পুশ আপ করে নিলেন অথচ পদ্ধিতেই গলদ রয়ে গেল, সে ক্ষেত্রে পুরো চেষ্টাটাই মাটি হবে। সময় নিয়ে সঠিক পদ্ধতি মেনে পুশ আপ করুন তবেই মিলবে সুফল।

৫) নিশ্বাস নেওয়ার ভুল কায়দা: পুশ আপ করার সময়ে সর্বদা নাক দিয়ে নিশ্বাস নিতে হবে, মুখ দিয়ে নিলে চলবে না। শরীর নীচে দিকে নামানোর সময় শ্বাস নিতে হবে এবং উপরে ওঠার সময়ে শ্বাস ছাড়তে হবে। শরীরচর্চার ক্ষেত্রে নিশ্বাস নেওয়ার পদ্ধতিও কিন্তু ভীষণ গুরুত্বপূর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন